অক্টোবর-নভেম্বরে আসছে সিনোফার্মের ৪ কোটি টিকা : স্বাস্থ্যমন্ত্রী

অক্টোবর-নভেম্বরে আসছে সিনোফার্মের ৪ কোটি টিকা : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : সিনোফার্মের আরও ছয় কোটি ডোজ টিকা আসছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দুই কোটি ডোজ অক্টোবরে ও দুই কোটি ডোজ নভেম্বরে দেশে আসবে। বাকি টিকা পর্যায়ক্রমে পাওয়া যাবে।

শনিবার দুপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিল্ড হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশব্যাপী আমরা টিকা দিতে পেরেছি। দ্বিতীয় ডোজ ৫০ লাখের মতো পেয়েছে। টিকার ব্যবস্থা আমরা প্রতিনিয়ত বাড়ানোর চেষ্টা করছি।

তিনি বলেন, পৃথিবীতে টিকার সংকট রয়েছে। এমন কোনো দেশ নাই যেখানে আমরা টিকার সন্ধান না করেছি। প্রতিটি জায়গায় আমাদের দূতাবাস কাজ করছে।

জাহিদ মালেক বলেন, চীন থেকে তিন কোটি ডোজ টিকা আনার জন্য আমরা চুক্তিবদ্ধ হয়েছিলাম। আরও ছয় কোটি টিকা আনার জন্য আমরা চুক্তিবদ্ধ হচ্ছি। অর্থাৎ আগে যে দেড় কোটি কনসার্ন চুক্তি ছিল তার সঙ্গে আরও ছয় কোটি মিলিয়ে মোট সাড়ে সাত কোটি টিকা চীন থেকে আনার চেষ্টা আমরা করছি। ইতোমধ্যে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। এখন আমরা চুক্তিবদ্ধ হয়ে যাবো।

তিনি বলেন, যেভাবে চীন বলেছে নভেম্বরের মধ্যে প্রতি মাসে সমহারে আমরা টিকাগুলো পাব। যদি তারা তাদের কমিটমেন্ট ঠিক রাখে, অক্টোবরে দুই কোটি ও নভেম্বরে দুই কোটি টিকা পাব। পাশাপাশি কোভ্যাক্স ফ্যাসিলিটির টিকা সরবরাহও বজায় থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী, টিকা আমরা গ্রামে নিয়ে যেতে চাচ্ছি। শহরের লোকেরা টিকা মোটামুটি পেয়েছে। গ্রামের বয়স্ক লোক সেভাবে টিকা গ্রহণ করেনি।

তিনি বলেন, ঢাকা শহরে যে ৭৫ শতাংশ রোগী আছে তাদের বেশির ভাগই গ্রাম থেকে আসা এবং ৯০ শতাংশই টিকাবিহীন, তারা টিকা নেননি।

ফিল্ড হাসপাতাল প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, উত্তর সিটি করপোরেশনে আমরা ২৪ দিনে একটি হাসপাতাল করেছিলাম। সেটিও এক হাজার শয্যার ছিল। এই হাসপাতালটিও এক হাজার শয্যায় উন্নীত করা হবে।

তিনি বলেন, ২০ দিনে আমরা ৪০০ শয্যা প্রস্তুত করেছি। এর মধ্যে আইসিইউ শয্যা আছে ৪০টি। বাকি সব শয্যাগুলো সেন্ট্রাল অক্সিজেনের আওতায় রয়েছে। সব ধরনের কভিড রোগীর জন্য উপযোগী।

More News...

র‍্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া