২৪ ঘণ্টায় আরও ২৩৭ ডেঙ্গু রোগী ভর্তি

২৪ ঘণ্টায় আরও ২৩৭ ডেঙ্গু রোগী ভর্তি

নিজস্ব প্রতিবেদক : দেশে ডেঙ্গু পরিস্থিত প্রতিদিনই খারাপের দিকে চলে যাচ্ছে। গত ২৪ ঘন্টায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন রেকর্ড ২৩৭ জন। আগের ২৪ ঘন্টায় ভর্তি হয়েছিলেন ১৯৬ জন। গত ২৪ ঘন্টায় ভর্তি হওয়া ২৩৭ জনের মধ্যে ২১৮ জনই রাজধানীর। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সী সেন্টার ও কন্ট্রোল রুমে থেকে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত শনিবার সকাল আটটা থেকে রোববার সকাল আটটা পর্যন্ত রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ২৩৭ জন। এদের মধ্যরে রাজধানীতে ২১৮ জন। এর আগের ২৪ ঘন্টায় ভর্তি হয়েছিলেন ১৯৬ জন। গত বছর ১ জানুয়ারি থেকে ৩১ আগষ্ট পর্যন্ত আট মাসে রোগী শনাক্ত হয়েছিল ৪০৯ জন। আর গত জুলাই মাসে রোগী ভর্তি হন ২ হাজার ২৮৬ জন। আর চলতি মাসের একদিনে রোগী ভর্তি হন ২৩৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর জানুয়ারিতে দেশে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছিলেন ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭১ জন। আর চলতি মাসের ৩১ দিনে ২ হাজার ২৮৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত ও বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ জুলাই পর্যন্ত মোট ডেঙ্গু রোগী ভর্তি হন ২ হাজার ৬৫৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন এক হাজার ৮৭৭ জন। দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন ৭৭৭ জন। এদের মধ্যে রাজধানীর ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন ৭৪৭ জন এবং ঢাকার বাইরে ভর্তি রয়েছেন ৩০ জন।

দেশের ডেঙ্গু পরিস্থিতি খারাপ হওয়ায় বিভিন্ন উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর ও ঢাকার দুই সিটি করপোরেশন। প্রতিদিনই অভিযান চালাচ্ছে এডিসের লার্ভা শনাক্ত করতে। এতে জেল–জরিমানাও করা হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তর সার্ভে সপ্তাহ শুরু করেছে। দেশের সরকারি হাসপাতালগুলোতে বিনা মূল্যে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করতে উদ্যোগ নেওয়া হয়েছে।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ