এবার ড্রোনের মাধ্যমে টিকা পৌঁছে দেয়ার উদ্যোগ ভারতে

এবার ড্রোনের মাধ্যমে টিকা পৌঁছে দেয়ার উদ্যোগ ভারতে
আন্তর্জাতিক ডেস্ক : করোনায় বিপর্যস্ত পরিস্থিতির পাশাপাশি টিকার ঘাটতির কারণে বেশ সমালোচিত হয়েছে ভারত। এখন তাই টিকাকরণ প্রক্রিয়ায় গতি আনার জন্য বেশ তোরজোড় শুরু করেছে দেশটির সরকার। দেশ জুড়ে টিকাকরণের লক্ষ্যে এবার ড্রোনের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় টিকা পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছে। এজন্য আগ্রহী প্রতিষ্ঠানগুলোর কাছে দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী ২২ জুনের মধ্যে তা জমা দিতে বলা হয়েছে।

কীভাবে টিকাকরণে গতি আনা যায় তা নিয়ে যখন কথাবার্তা চলছিল তখন কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) থেকে জানানো হয়, ড্রোনের মাধ্যমে টিকা সরবরাহ সম্ভব।

সবার আগে তেলঙ্গানায় ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা নেয়া হয়েছিল। তবে এখন পর্যন্ত যা জানা যাচ্ছে, রাজস্থানের বিকানের শহর থেকে এই প্রকল্প শুরু হবে।

তবে ড্রোন পরিচালনায় কিছু শর্তও বেঁধে দিয়েছে আইসিএমআর। বলা হয়েছে, কমপক্ষে ৪ কেজি পর্যন্ত ওজন বইতে সক্ষম হতে হবে ড্রোনগুলোকে। মাটি থেকে খাঁড়াভাবে এবং কমপক্ষে ১০০ মিটার উচ্চতায় উড়তে হবে। যে জায়গা থেকে টিকা নিয়ে ড্রোনগুলোকে ওড়ানো হবে, টিকা সরবরাহ করে আবার সেখানেই ফেরত আসতে হবে। এছাড়া টিকা নিয়ে ড্রোনগুলো যাতে নিরাপদে মাটিতে নামে, জিপিএস-এর মাধ্যমে তার গতিবিধি নির্ভুল ভাবে নিয়ন্ত্রণ করা যায়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ