তেলাপোকা তাড়ানোর সহজ কিছু ‍উপায়

তেলাপোকা তাড়ানোর সহজ কিছু ‍উপায়
Cockroach Periplaneta americana

অনলাইন ডেস্ক : প্রায় সবার বাড়িতেই তেলাপোকার উপদ্রব রয়েছে। এই তেলাপোকার উপদ্রব একেবারে বন্ধ করার সহজ কিছু উপায় রয়েছে।

চিনি-বেকিং সোডা: বেকিং সোডা তেলাপোকা একেবারেই সহ্য করতে পারে না। সমপরিমাণ চিনি ও বেকিং সোডা একসাথে মিশিয়ে ঘরের কোণে এবং তেলাপোকা আসার সম্ভাব্য স্থানে ছড়িয়ে দিন। চিনির ঘ্রাণে তেলাপোকা আকৃষ্ট হয়ে বেকিং সোডা মিশ্রিত চিনি খেয়ে মারা পড়বে তেলাপোকা।

শসা: একটি অ্যালুমিনিয়াম ক্যানে শসার কিছু খোসা নিন। এবার এই ক্যানটি তেলাপোকা আসার স্থানে রেখে দিন। দেখবেন তেলাপোকা উপদ্রব বন্ধ হয়ে গেছে। শসার খোসা অ্যালুমিনিয়ামের সাথে বিক্রিয়া ঘটিয়ে দুর্গন্ধ সৃষ্টি করে থাকে। যা তেলাপোকার মৃত্যু ঘটায়।

তেজপাতা: তেলাপোকা তেজপাতার তীব্র গন্ধ সহ্য করতে পারে না। তেজপাতা গুঁড়ো করে তেলাপোকা ঘরে আসার সম্ভাব্য সকল স্থানে ছিটিয়ে রাখুন। তেলাপোকার উপদ্রব থেকে চিরতরে মুক্তি পেয়ে যাবেন।

পেট্রোলিয়াম জেলি:

একটি জারে পেট্রোলিয়াম জেলি নিন। এবার এতে কিছু ফলের খোসা যেমন- আম, কলা, আপেল রেখে দিন। ঘরের যে জায়গা দিয়ে তেলাপোকা প্রবেশ করে সেখানে এই জারটি রেখে দিন। ফলের খোসার গন্ধ তেলাপোকাকে আকৃষ্ট করবে আবার পেট্রোলিয়াম জেলি তেলাপোকাকে জারের ভেতরে ঢুকতে বাধা দেবে। তেলাপোকা যখন জারের চারপাশে এসে জমে যাবে তখন স্প্রে বা সাবান পানি ছিটিয়ে দিন। দেখবেন তেলাপোকা এক নিমেষে দূর হয়ে গেছে।

গোল মরিচের গুঁড়া: একটি মগে এক লিটার পানি নিন এবং এতে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের পেস্ট এবং এক টেবিল চামচ গোল মরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এবার এটি স্প্রে করে দিন সারা বাড়িতে বা যেসব জায়গায় তেলাপোকা বেশি আসে। দেখবেন তেলাপোকা আপনার বাসা থেকে দূর হয়ে গেছে।

More News...

হার্ট অকেজো হওয়ার কারণ জানলে অবাক হবেন –

কম উচ্চতার পুরুষরাই জীবনসঙ্গী হিসেবে সেরা, বলছে গবেষণা