সোনার দাম ফের বাড়ল

সোনার দাম ফের বাড়ল

নিউজ ডেস্ক : বিশ্ববাজারে সোনার দাম বাড়ায় মাত্র বারো দিনের ব্যবধানে দেশের বাজারে ফের বেড়েছে সোনার দাম। এবার ভরিতে ২ হাজার ৪১ টাকা বাড়ানো হয়েছে।

শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ১০ মে ভরিতে স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়ানো হয়। ফলে চলতি মাসে দু’দফায় ভরিতে স্বর্ণের দাম বাড়ানো হলো ৪ হাজার ৩৭৪ টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত সপ্তাহে বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ায় আগামীকাল রোববার (২৩ মে) থেকে দেশীয় বাজারে স্বর্ণের দাম বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বাজুস। এতে বিশ্ববাজারের সঙ্গে দেশীয় বাজারে স্বর্ণের দাম ভরিতে ২ হাজার টাকার বেশি হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও বিভিন্ন জটিল সমীকরণের কারণে বিশ্ব বাজারে সোনার মূল্য বেড়েছে। একইসঙ্গে আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকা, আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) ও বিভিন্ন ধরনের দাফতরিক জটিলতার কারণে গোল্ড ডিলাররা সোনারবার আমদানি করতে পারছেন না।

নতুন দাম অনুযায়ী, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম দুই হাজার ২ হাজার ৪১ টাকা বাড়িয়ে ৭৩ হাজার ৪৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের সোনা ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬১ হাজার ৫৮৬ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৫১ হাজার ২৬৩ টাকা।

সোনার দাম বাড়লেও রূপার আগের দাম বহাল থাকছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

More News...

তানজিদের দুর্দান্ত সেঞ্চুরি, বড় রান চট্টগ্রামের

আমরা মাথা উঁচু করে বিশ্ব-দরবারে এগিয়ে যাব: প্রধানমন্ত্রী