ফেইসবুকের মতো টুইটারেও ট্র্যাকিং

ফেইসবুকের মতো টুইটারেও ট্র্যাকিং

অনলাইন ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি ফেইসবুকের মতো টুইটারও ব্যবহারকারীদের কাছে ট্র্যাকিংয়ের অনুমতি চাইছে। মূলত আইওএস ১৪.৫ এর টার্গেটেড অ্যাড রক্ষায় কোম্পানিটি ট্র্যাকিংয়ের পথে হাঁটছে।

ম্যাকরিউমারের প্রতিবেদনে বলা হয়েছে, ফেইসবুকের মতো আক্রমণাত্মক কিছু করছে না প্ল্যাটফর্মটি। সাধারণভাবে অনুমতি নেওয়ার চেষ্টা করছে তারা।

অ্যাপল আইওএস ১৪.৫ এর মাধ্যমে ব্যবহারকারীদের কাছ থেকে বিজ্ঞাপনী ট্র্যাকিংয়ের জন্য অনুমতি নেওয়া বাধ্যতামূলক করে দিয়েছে।

এরপর ফেইসবুক রীতিমতো ক্যাম্পেইন করে ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপনী ট্র্যাকিংয়ের জন্য অনুমতি চাইছে। অনুমতি না পেলে ভবিষ্যতে সেবার জন্য অর্থ নেওয়া হতে পারে বলেও জানানো হচ্ছে।

ম্যাকরিউমার লিখেছে, টুইটারের আইওএস অ্যাপ ৮.৬৫-এ আপডেটের পরপরই পপ-আপ নোটিফিকেশনের মাধ্যমে অনুমতি চাওয়া হচ্ছে।

৮.৫৬ সংস্করণে আপডেটের পর মিলছে অডিও চ্যাট অ্যাপ স্পেসেসের জন্য সমর্থন।

টুইটারের ওই পপ-আপের বার্তা বলছে, ‘আপনার জন্য সংশ্লিষ্ট বিজ্ঞাপন দেখতে টুইটারকে এ ডিভাইসে অন্য প্রতিষ্ঠানের ডেটা ট্র্যাক করতে দিন, যেমন আপনি যে অ্যাপ ব্যবহার করেন এবং ওয়েবসাইট ভিজিট করেন।’

এই ট্র্যাকিংয়ের অর্থ: টুইটার এতদিন গর্ব করে বলত, তারা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অন্যদের মতো ঢালাওভাবে ব্যবহার করে না। কিন্তু আইওএসের আপডেটের কারণে নিজের পলিসিতে তারা স্থির থাকতে পারছে না।

আপনি কোথায় যাচ্ছেন, কোন সাইট ভিজিট করছেন, কী কেনাকাটা করছেন, অনলাইনে আপনার পছন্দ-অপছন্দ কী; সব এখন তারা ট্র্যাক করবে।

More News...

কল ধরলেই তথ্য হ্যাক, বিষয়টি সঠিক নয়

ঘোষণায় সীমাবদ্ধ অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধের ‘তোড়জোড়’