ইসরায়েল-ফিলিস্তিনকে থামাতে তেল আবিবে মার্কিন প্রতিনিধি

ইসরায়েল-ফিলিস্তিনকে থামাতে তেল আবিবে মার্কিন প্রতিনিধি

অনলাইন ডেস্ক : ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে চলমান উত্তেজনা প্রশমিত করতে তেল আবিবে গিয়েছেন মার্কিন কূটনৈতিক প্রতিনিধি হাদি ওমর।

বিবিসি জানিয়েছে, তিনি ইসরায়েল-ফিলিস্তিনের কর্মকর্তাদের পাশাপাশি জাতিসংঘ প্রতিনিধির সঙ্গে বৈঠক করবেন।

শনিবার সকালেও ইসরায়েল গাজায় আকাশপথে হামলা চালিয়েছে। জবাবে ফিলিস্তিন রকেট ছুঁড়েছে।

দুই দেশের মধ্যে এই যুদ্ধাবস্থা পাঁচদিন ধরে চলছে। যার প্রায় সব ভুক্তভোগী নিরীহ ফিলিস্তিনি। গত কয়েক বছরে এতটা বাজে পরিস্থিতি সেখানে হয়নি।

বিবিসির দেয়া তথ্য অনুযায়ী, গাজায় এখন পর্যন্ত ১৩৩ জন মারা গেছেন। ইসরায়েলে আটজন।

এমন পরিস্থিতিতে জো বাইডেন চেষ্টা করছেন দুই দেশকে শান্ত করতে। অন্যদিকে আবার আকারে-ইঙ্গিতে তিনি ইসরায়েলের পক্ষে কথা বলেছেন।

বাইডেন দুদিন আগে বলেন, ফিলিস্তিন রকেট ছুঁড়লে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে।

যুক্তরাষ্ট্রের ইসরায়েল দূতাবাস টুইটে জানিয়েছে, সমস্যা সমাধানের প্রত্যাশায় ইসরায়েল এবং ফিলিস্তিন বিষয়ক কূটনৈতিক তেল আবিবে পা রেখেছেন।

দূতাবাসের পক্ষ থেকেও বাইডেনের মতো ইসরায়েলের আত্মরক্ষার বিষয়টি সামনে আনা হয়েছে।

ইসরায়েল এবং ফিলিস্তিনিদের বিরোধ যুগ-যুগ ধরে চলে আসছে। ইসরায়েলি উগ্রবাদীদের হাতে প্রতি বছর শতশত নিরীহ ফিলিস্তিনি মারা যান।

দুই দেশের মধ্যে নতুন করে বিরোধ সৃষ্টি হয়েছে ‘জেরুজালেম দখল দিবস’ উদযাপন এবং শেখ জাররাহ এলাকা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ ঘিরে। এরপর আল-আকসা মসজিদের মুসল্লিদের ওপর কয়েক দফা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে সাত শতাধিক মুসল্লি আহত হন।

আল-আকসা মসজিদ থেকে অবরোধ তুলে নেওয়ার সময়সীমা বেঁধে দিয়ে রকেট হামলার হুমকি দেয় গাজার প্রতিরোধ সংগঠন হামাস। সেখান থেকে বাহিনী সরিয়ে না নিলে ইসরায়েলে রকেট ছোড়ে সংগঠনটি। পাশাপাশি হত্যাযজ্ঞ শুরু করে ইসরায়েল।

More News...

রাইসির প্রতি জাতিসংঘের শ্রদ্ধা অনুষ্ঠান বয়কট যুক্তরাষ্ট্রের!

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?