মেট্রোরেলের আরও ৬ বগি মোংলা বন্দরে

মেট্রোরেলের আরও ৬ বগি মোংলা বন্দরে

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : দ্বিতীয় চালানে মেট্রোরেলের আরও ছয়টি বগি মোংলা বন্দরে পৌঁছেছে। জাপানের কোবে বন্দর থেকে বগিগুলো নিয়ে ছেড়ে আসা বেলিজ পতাকাবাহী জাহাজ এমভি ওশান গ্রেস রবিবার দুপুরে মোংলা বন্দর জেটিতে ভিড়ে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, বগিগুলো নামানোর কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে জাহাজ থেকে চারটি বগি নামানো হয়েছে।

এর আগে, গত ২১ এপ্রিল জাপানের কোবে বন্দর থেকে এমভি ওশান গ্রেস দ্বিতীয় চালানের বগিগুলো নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা করে।

জাপান থেকে এখন পর্যন্ত মেট্রোরেলের দুটি চালান দেশে পৌঁছেছে। গত ৩১ মার্চ প্রথম চালানে মেট্রোরেলের ছয়টি বগি মোংলা বন্দর পৌঁছায়। এরপর সেগুলো নদীপথে ঢাকায় নেওয়া হয়।

বগিবাহী জাহাজটির স্থানীয় প্রতিনিধি অ্যানসিয়েন্ট স্টিম শিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক ওয়াহিদুজ্জামান বলেন, বেলিজ পতাকাবাহী জাহাজ এমভি ওশান গ্রেস মেট্রোরেলের ছয়টি বগি নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে। ইতোমধ্যে আমরা ছয়টি বগি খালাসও করে ফেলেছি।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের কন্ট্রাক্ট প্যাকেজ-০৮ এর প্রকল্প ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান বলেন, মেট্রোরেলের লাইন-৬ কন্ট্রাক্ট প্যাকেজ-০৮ এর আওতায় ২৪টি যাত্রীবাহী রেলকোচ আমদানি করা হবে। প্রতিটি কোচে ছয়টি করে বগি থাকবে। রোববার দুপুরে দ্বিতীয়বারের মতো মেট্রোরেলের ছয়টি বগি মোংলায় এসেছে। এর আগে আসা ছয়টি বগিও আমরা ঢাকায় মেট্রোরেলের নিজস্ব স্থানে নিয়েছি।

আরিফুর রহমান আরও বলেন, মেট্রোরেল প্রকল্পের জন্য জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি ২৪ সেট ট্রেন তৈরি করছে। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি আসন এবং শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুপাশে চারটি করে দরজা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মাদ মুসা জানান, ২০২২ সালের মধ্যে ২৪টি জাহাজে আরও ১৪৪টি বগি মোংলা বন্দর থেকে খালাস করা হবে।

More News...

তানজিদের দুর্দান্ত সেঞ্চুরি, বড় রান চট্টগ্রামের

আমরা মাথা উঁচু করে বিশ্ব-দরবারে এগিয়ে যাব: প্রধানমন্ত্রী