৯০ টাকার স্যালাইন ৪০০ টাকা!

৯০ টাকার স্যালাইন ৪০০ টাকা!

লালমোহন (ভোলা) প্রতিনিধি : ভোলার লালমোহনে ডায়রিয়া রোগীদের চিকিৎসার জন্য কলেরা স্যালাইন নিয়ে তুঘলকি কাণ্ড চলছে। ফার্মেসিগুলোতে উধাও হয়ে গেছে কলেরা স্যালাইন। কোথাও কোথাও কৃত্রিম সংকট তৈরি করে ৯০ টাকার কলেরা স্যালাইন ৪০০ টাকায় বিক্রি করা হচ্ছে।

এমন অভিযোগ পেয়ে রোববার বিকালে উপজেলা নির্বাহী অফিসার আল নোমান ও সহকারী কমিশনার (ভূমি) মাঠে নামেন। তারা পৃথক অভিযানে হাসপাতাল সংলগ্ন একটি ফার্মেসি ও উত্তর বাজার মসজিদ রোডের একটি ফার্মেসিতে ২ ব্যবসায়ীকে ৬০ হাজার টাকা জরিমানা করেছেন।

এছাড়া হাসপাতালের সামনে একটি চায়ের দোকানে সরকারি স্যালাইন বিক্রির অভিযোগে লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুই ক্লিনারসহ তিনজনকে আটক করে থানায় নেওয়া হয়। চা দোকানদার নূরুকে গ্রেফতারে পুলিশ অভিযান অব্যাহত রেখেছে।

লালমোহন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মহসিন খান জানান, প্রতিদিন প্রায় শতাধিক ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৭টা পর্যন্ত ১১৫ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন।

৫০ শয্যার হাসপাতালে অন্যান্য রোগীদেরই জায়গা হয় না, তার ওপর ডায়রিয়া রোগীদের চাপে হাসপাতালের চিকিৎসক ও নার্সদের অবস্থা জবুথবু। হাসপাতালে জায়গা না থাকায় নিজস্ব বাসাবাড়িতেও বহু ডায়েরিয়া রোগী চিকিৎসা নিচ্ছেন।

হঠাৎ ডায়রিয়া রোগী বেড়ে যাওয়ায় কলেরা স্যালাইন সংকট সৃষ্টি হয়েছে। সরকারি সরবরাহ পর্যাপ্ত না থাকায় অধিকাংশ রোগীর স্বজনরা বাইরে থেকে কলেরা স্যালাইন কিনছেন বলে জানান। বাইরে ফার্মেসিতে এ স্যালাইন ৪০০ টাকায় বিক্রি করা হচ্ছে।

তবে কয়েকজন ফার্মেসি মালিক জানান, কলেরা স্যালাইন সরবরাহ নেই। কোনো কোম্পানিই দিতে পারছে না।

লালমোহন উপজেলা নির্বাহী অফিসার আল-নোমান জানান, স্যালাইনের কৃত্রিম সংকট সৃষ্টি করে অতিরিক্ত দামে বিক্রি করায় হাসপাতালের সামনে ফাতেমা মেডিকেলের রিয়াজকে ৩০ হাজার টাকা ও উত্তর বাজার মসজিদের সামনে আমিন মেডিকেলের মো. জামালের ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ সময় হাসপাতালের গেটের সামনে নূরুর চায়ের দোকানে সরকারি স্যালাইন পাওয়া যাওয়ায় নূরুর ভাই সবুজকে আটক করা হয়। নূরুকে না পাওয়ায় তাকেও গ্রেফতারের চেষ্টা চলছে।

ওই দোকানে হাসপাতালের ক্লিনার রাহিমা ও পিয়ারা এসব স্যালাইন বিক্রি করে বলে অভিযোগ পাওয়ায় তাদের দুইজনকেও আটক করে থানায় নিয়ে আসা হয়। তাদের ব্যাপারে রাতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান ইউএনও আল-নোমান।

More News...

১৭৩ জন বাংলাদেশী মিয়ানমার কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরেছেন

বিড়ির শুল্ক প্রত্যাহারসহ চার দাবিতে পাবনায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান