১২ ট্রাক ইলিশ গেল ভারতে

১২ ট্রাক ইলিশ গেল ভারতে

বেনাপোল (যশোর) প্রতিনিধি : আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৩ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। দেশের ৭৯ প্রতিষ্ঠান এই অনুমতি পেয়েছে। এর মধ্যে প্রথম চালানে ১২টি ট্রাকে করে ৪৫ টন ৮০০ কেজি ইলিশ যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে গেছে।

আজ বৃহস্পতিবার বিকেলে রপ্তানিকারক পাঁচটি প্রতিষ্ঠান এই ইলিশ ভারতে নিয়ে যায়। পর্যায়ক্রমে বাকি ইলিশ আগামী ৪১ দিনের মধ্যে রপ্তানি করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, উৎপাদন ঘাটতির কারণে ২০১২ সাল থেকে দেশের বাইরে ইলিশ রপ্তানি বন্ধ করে বাংলাদেশ সরকার। পরে ২০১৯ সাল থেকে আবার ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়। এরপর থেকে প্রতি বছর দুর্গাপূজায় ভারতে ইলিশ রপ্তানি হচ্ছে।

চলতি বছরও ইলিশ রপ্তানির অনুমতি দেয় সরকার। এবার শুল্কমুক্ত সুবিধায় প্রতি কেজি ইলিশ ১০ মার্কিন ডলার (১ হাজার ৯০ টাকা) দরে রপ্তানি করা হয়েছে। পর্যায়ক্রমে অনুমতি পাওয়া ৭৯টি প্রতিষ্ঠানের সর্বমোট ৩ হাজার ৯৫০ টন ইলিশ ৩০ অক্টোম্বরের মধ্যে রপ্তানির শেষ করার নির্দেশ রয়েছে। এসব ইলিশ ভারতীয় ব্যবসায়ীরা পশ্চিমবঙ্গসহ বিভিন্ন স্থানে খোলা বাজারে বিক্রি করবেন।

বেনাপোল আমদানি-রপ্তানি সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন, পূজায় ভারতীয়দের প্রিয় এই ইলিশ উপহার দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়াবে।

বেনাপোল মৎস পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ কেন্দ্রের ফিসারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহাবুবুর রহমান বলেন, বেনাপোল বন্দর দিয়ে রপ্তানি হওয়া ইলিশের মান পরীক্ষা করে ছাড়পত্র দেওয়া হয়েছে। প্রথম চালানে ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল মাহিমা এন্টারপ্রাইজ, আনিসা এন্টার প্রাইজ, সেভেন স্টার, প্যাসেফিক সি ফুট ও রিপা এন্টার প্রাইজ।

 

More News...

জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

সাত দফা দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন ও জাতীয় রাজস্ব বোর্ড ঘেরাও