জ্বরসহ যেসব সমস্যা ডেঙ্গুর ইঙ্গিত দেয়

জ্বরসহ যেসব সমস্যা ডেঙ্গুর ইঙ্গিত দেয়

লাইফস্টাইল ডেস্ক : দেশজুড়ে বাড়ছে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও বাড়ছে। বর্ষা এলেই বাড়ে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত অসুখ। এডিস ইজিপ্টাই প্রজাতির স্ত্রী মশা থেকেই ডেঙ্গুর মতো মারাত্মক অসুখ ছড়িয়ে পড়ে।

মূলত ক্রান্তীয় ও উপক্রান্তীয় অংশে পরিষ্কার পানিতে ডিম পাড়ে এডিস ইজিপ্টাই প্রজাতির মশা। এই রোগের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে জানিয়েছেন শারদা হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. শ্রেয়ি শ্রীবাস্তব।

তার মতে, হালকা থেকে তীব্র উপসর্গ দেখা দিতে পারে ডেঙ্গু সংক্রমণের ক্ষেত্রে। জ্বর, তীব্র মাথাব্যথা, গাঁটে ব্যথা, পেশিতে যন্ত্রণা, ক্লান্তিসহ একাধিক সমস্যা দেখা দিতে পারে।

গুরুতর ক্ষেত্রে ডেঙ্গু প্রাণঘাতী পর্যন্ত হতে পারে। ডেঙ্গু হেমারেজিক ফিভার বা ডেঙ্গু শক সিন্ড্রোম সেরকমই ভয়ংকর উপসর্গের মধ্যে অন্যতম। ডেঙ্গু সংক্রমণে ১০৪ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত জ্বর হতে পারে। অনেক সময়েই কাঁপুনি দিয়ে জ্বর আসে৷ মাথা যন্ত্রণাও হতে পারে।

একই সঙ্গে শরীরে প্রচণ্ড ব্যথা, বমি বমি লাগার সমস্যা হতে পারে। অনেকের চোখের ভেতরের দিকে ব্যথা হতে পারে। ডেঙ্গুর কারণে শরীরের বিভিন্ন গ্রন্থি ফুলে ওঠে ও নানা অংশে লাল সংক্রমণ দেখা দিতে পারে।

এছাড়া আরও কিছু উপসর্গ আছে, যেগুলো দেখা গেলে সতর্ক হতে হবে। যেমন- পেটে যন্ত্রণা, ক্রমাগত বমি, মাড়ি ও নাক থেকে রক্তপাত, প্রস্রাব বা মূত্র বা বমিতে রক্তপাত, ত্বকের নীচে রক্তপাত, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখে গেলেই সতর্ক হতে হবে।

More News...

তানজিদের দুর্দান্ত সেঞ্চুরি, বড় রান চট্টগ্রামের

আমরা মাথা উঁচু করে বিশ্ব-দরবারে এগিয়ে যাব: প্রধানমন্ত্রী