ভোক্তার অভিযানেই ২২৫ টাকার আদা হয়ে গেলো ১৮০ টাকা

ভোক্তার অভিযানেই ২২৫ টাকার আদা হয়ে গেলো ১৮০ টাকা

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের খাতুনগঞ্জে ভোগ্যপণ্যের আড়তে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানের আগে যে আদা কেজিপ্রতি ২৩৫ টাকা বিক্রি করা হচ্ছিল, অভিযানের পর একই প্রতিষ্ঠান ১৮০ টাকা কেজি দরে বিক্রির অঙ্গীকার করেন।

সোমবার (২৯ মে) বেলা ১১টা থেকে দুপুর পর্যন্ত এ অভিযান চলে। অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্ত চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. ফয়েজ উল্যাহ।

অভিযানে খাতুনগঞ্জের মেসার্স মিতালী ট্রেডার্স নামের আড়তকে মূল্য তালিকা যথাযথ না পাওয়ায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় পাশের মেসার্স আল নুর কর্পোরেশন নামের আরেকটি আড়তে মূল্য তালিকায় আদার দাম প্রতি কেজি ২২৫ টাকা লিখে রাখলেও তারা ক্রয় ভাউচার দেখাতে পারেননি। এসময় আল নুর করপোরেশনকে সিলগালা করে দেয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

পরবর্তীতে বিকেল সাড়ে তিনটার দিকে আল নুর করপোরেশনের মালিক ও আদা ব্যবসায়ী নেতারা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে গিয়ে মঙ্গলবার থেকে প্রতিকেজি আদা ১৮০ টাকায় বিক্রির অঙ্গীকার করলে বিকেল সাড়ে ৫টায় অধিদপ্তরের কর্মকর্তারা এসে প্রতিষ্ঠানের সিলগালা খুলে দেন।

 

একই অভিযানে অপরিষ্কার অপরিচ্ছন্ন পরিবেশে খাদ্য প্রক্রিয়াজাত করার দায়ে সিটি ফুড রেস্টুরেন্ট ও হোটেল নুরে আজমীরকে ৫ হাজার টাকা করে জরিমানা করে করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযানের নেতৃত্ব দেওয়া বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. ফয়েজ উল্যাহ বলেন, আমরা খাতুনগঞ্জে পেঁয়াজ-আদার আড়তে অভিযান চালিয়েছি। অভিযানে মেসার্স আল নুর করপোরেশন নামের প্রতিষ্ঠানের মূল্য তালিকায় আদা ২২৫ টাকা কেজি লেখা রয়েছে। বস্তুত তারা ২৩৫ টাকা দরে আদা বিক্রি করছিল। প্রতিষ্ঠানটি আদার বাড়তি মূল্য নির্ধারণ করে বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছেন প্রতীয়মান হওয়ায় সিলগালা করে দেওয়া হয়।

পরে প্রতিষ্ঠানটির মালিক ও ব্যবসায়ী নেতানা আমাদের কার্যালয়ে এসে আর বেশি দামে আদা বিক্রি করবে না বলে অঙ্গীকার করেন। মঙ্গলবার থেকে তারা ১৮০ টাকা কেজিতে আদা বিক্রি করবেন বলে জানালে প্রতিষ্ঠানটির সিলগালা খুলে দেওয়া হয়।
মঙ্গলবার সকালে আমরা আবারও প্রতিষ্ঠানটি পর্যবেক্ষণে যাবো। তবে প্রতিষ্ঠানটিকে কোনো জরিমানা করা হয়নি বলে জানান তিনি।

More News...

খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা