পশ্চিমবঙ্গে একমাত্র বিধায়ককেও হারালো কংগ্রেস

পশ্চিমবঙ্গে একমাত্র বিধায়ককেও হারালো কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক : তিন মাসও কাটলো না, তার আগেই মুখথুবড়ে পড়লো বামফ্রন্ট-জাতীয় কংগ্রেস জোট। তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন পশ্চিমবঙ্গে জাতীয় কংগ্রেসের একমাত্র বিধায়ক বাইরন বিশ্বাস। সোমবার (২৯ মে) ঘাটালে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে ঘাসফুলের পতাকা নিয়ে তৃণমূল কংগ্রেসে যোগ দেন তিনি। তিন মাস আগে মুর্শিদাবাদের সাগরদিঘী উপনির্বাচনে তৃণমূলের প্রার্থীকে হারিয়েই জয়ী হয়েছিলেন বাইরন বিশ্বাস।

২০২১ সালে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে একটি আসনও জিততে পারেনি বামফ্রন্ট ও কংগ্রেস। সম্প্রতি মুর্শিদাবাদের সাগরদিঘী উপনির্বাচনে বাম-কংগ্রেস জোটের মনোনীত প্রার্থী বাইরন বিশ্বাস জয়ী হন। কিন্তু তিনি তৃণমূলে যোগ দেওয়ায় পশ্চিমবঙ্গ বিধানসভায় আবারও জাতীয় কংগ্রেসের আসন শূন্য হয়ে গেলো।

এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গের জাতীয় কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেন, নির্বাচনে জেতার পর স্বাভাবিকভাবেই পশ্চিমবঙ্গে কংগ্রেসের একজন প্রতিনিধি, তাকে কোনোভাবে ভয় দেখানো কিংবা হুমকি চলবেই। তৃণমূল প্রথমে যা করে তা হলো টাকা দেখানো। তারপর ডাণ্ডা দেখায়।

 

তিনি বলেন, বাইরনকে যখন টাকার কথা বলা হয়েছিল, তখন তিনি বলেছিলেন, আমি আপনাদের কিনে নেবো, কোনো অসুবিধা নেই। তারপর যখন ওরা দেখলো, বাইরন ভয় পাচ্ছেন না, তখন ডাণ্ডা দেখায়। নিয়মিত হুমকির ফোন পেতো।

 

তবে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়ে বাইরন বিশ্বাস বলেন, আমি যে জয়ী হয়েছি, এর পেছনে পশ্চিমবঙ্গের জাতীয় কংগ্রেসের কোনো অবদান ছিল না। আমরা বরাবরই তৃণমূল কংগ্রেস করে এসেছি। তৃণমূলের টিকিট পাওয়ার চেষ্টাও করেছিলাম, পাইনি। যদি কংগ্রেসের অবদান থাকতো তাহলে ২০২১ সালে জিততাম। আমি বিশ্বাসঘাতকতা করিনি। আমি তৃণমূলে যোগ দেওয়ার পর আরও বিপুল ভোটে জয়ী হবো।
এদিন মমতা ব্যানার্জীর ভাতিজা তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা সবাই খুশি বাইরন আজ তৃণমূলে যোগ দিয়েছেন। আমি মনে করি, বাইরন মুর্শিদাবাদ ফিরে বিজেপির বিরুদ্ধে লড়াইটা করবেন। জাতি দলমত নির্বিশেষে কাজ করবেন।

সাগরদিঘি উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসেকে হারানোর পর বাম-কংগ্ৰেস জোটকে সাগরদিঘি মডেল হিসেবে তুলে ধরা হচ্ছিল। কিন্তু সেখানকার বিধায়ক বাইরন বিশ্বাস তৃণমূলে যোগ দেওয়ার ফলে সেই মডেল মুখ থুবড়ে পড়লো বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

More News...

জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

কৃষকদের টাকা দিলে ফেরত দেয়, কোটিপতিরা দেয় না’