জিপসাম সারের এত দাম কেন?

জিপসাম সারের এত দাম কেন?

নিজস্ব প্রতিবেদক : প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী আজ। সারা দেশে নানা আয়োজনে উদযাপিত হবে ‘নজরুলজয়ন্তী’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তাঁর অন্তিম শয্যায় পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করবেন অগণিত অনুরাগী।

চট্টগ্রাম টিএসপি কমপ্লেক্সের জিপসাম সাইট হোল্ডার তথা লেবার-মাঝিরাই বনে গেছেন জিপসাম সারের বড় বিক্রেতা। সারা দেশের সারের ডিলার ও কৃষকদের জিম্মি করে তারা হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। ৪ হাজার টাকা মূল্যের জিপসাম সার ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকায় বিক্রি করছেন। এতে করে একদিকে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে।৪ হাজার টাকার জিপসাম বিক্রি ৫৫০০ টাকায়

টিএসপির ৪২টি সাইট নানা কৌশলে বছরের পর বছর দখলে রেখে এই অপকর্ম চালাচ্ছেন তারা। সার কেলেঙ্কারির দায়ে দণ্ডপ্রাপ্ত আসামিও একাধিক সাইট দখলে রেখেছেন।

সম্প্রতি ব্র্যান্ড শেয়ার ট্রেডিংয়ের নামে একটি নামসর্বস্ব কোম্পানিকে এবি ব্যাংকের ৩৫০ কোটি টাকা অনুমোদনের অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশন (দুদক), বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) এই নির্দেশ দেওয়া হয়েছে।
ভুয়া নামে ৩৫০ কোটি টাকা অনুমোদন, অনুসন্ধানের নির্দেশ

জাতীয় দৈনিকে ‘খেলাপির তথ্য লুকিয়ে আরও বড় জালিয়াতি’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন নজরে আসার পর গতকাল বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

বাংলাদেশে পোশাক খাতের অন্যতম রফতানি পণ্য ডেনিম (জিন্স) কাপড় ও এতে তৈরি বিভিন্ন ধরনের পোশাক। পশ্চিমা (যুক্তরাষ্ট্র ও ইইউ) বাজারে একক জিন্স পণ্য সরবরাহকারী হিসেবে বাংলাদেশের অবস্থান শীর্ষে। দুশ্চিন্তায় দেশের জিন্স উৎপাদনকারীরা

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) তথ্য অনুযায়ী, দেশী মালিকানাধীন ৪০টির মতো কারখানা এখন ডেনিম ফ্যাব্রিক্স উৎপাদনের সঙ্গে যুক্ত রয়েছে। কারখানাগুলোর বার্ষিক উৎপাদন সক্ষমতা আট কোটি গজ। এ খাতে উদ্যোক্তাদের বিনিয়োগের পরিমাণ ১৬ হাজার কোটি টাকা।

চট্টগ্রামের সীতাকুণ্ড উপকূলে গড়ে ওঠা জাহাজ ভাঙা ইয়ার্ডগুলো লাল শ্রেণীর তালিকাভুক্ত প্রতিষ্ঠান। তাই নতুন পরিবেশ সংরক্ষণ বিধিমালা অনুযায়ী, এসব ইয়ার্ডে স্ক্র্যাপ জাহাজ কাটার আগে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের কাছ থেকে দুই দফায় ছাড়পত্র নেয়ার বাধ্যবাধকতা রয়েছে।
৪৫ স্ক্র্যাপ জাহাজ কাটতে না পারায় দুই মাসে ক্ষতি ১৯০ কোটি টাকা

ব্যাংক থেকে ঋণ নিয়ে এগুলো আমদানি করায় দৈনিক ক্ষতি গুনতে হচ্ছে ৩ কোটি ১৫ লাখ টাকার মতো। আর দুই মাসে সেই ক্ষতির পরিমাণ ১৯০ কোটি টাকা ছাড়িয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এছাড়া ডিসি পদে আসছে বড় রদবদল; সুষ্ঠু ভোটে বাধা দিলে ভিসা বন্ধ; তিন কারণে বাড়ল অপেক্ষা; দেশের চোখ গাজীপুরে; বিমানের খাবারে সিদ্ধ তেলাপোকা!; আয়ের চেয়ে সম্পদের বৈষম্য বেড়েছে দ্বিগুণ সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

More News...

রোববার থেকে চালের বস্তায় তথ্য দেওয়া বাধ্যতামূলক

রিজার্ভ ২০ বিলিয়ন ছাড়াল