পদ্মা সেতু দিয়ে চলবে মোটরসাইকেল

পদ্মা সেতু দিয়ে চলবে মোটরসাইকেল

নিজস্ব প্রতিবেদক : অবশেষে মোটরসাইকেল চালকদের জন্য উন্মুক্ত হচ্ছে পদ্মা সেতু। আগামী ২০ এপ্রিল (বৃহস্পতিবার) সকাল ৬টা থেকে মূল সেতুর সার্ভিস লেন দিয়ে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।মঙ্গলবার (১৮ এপ্রিল) একনেকের সভা শেষে এসব তথ্য জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ২০ এপ্রিল সকাল ছয়টা থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল করার অনুমোদন দেওয়া হয়েছে। পদ্মা সেতুর বাম পাশের সার্ভিস লেন দিয়ে চলবে মোটরসাইকেল। সেতুতে মোটরসাইকেলের গতি হবে সর্বোচ্চ ৬০ কিলোমিটার।

সেতুমন্ত্রী বলেন, পরীক্ষামূলকভাবে এই নির্দেশ দেওয়া হয়েছে। কোনোভাবেই সার্ভিস লেনের বাইরে মূল সেতুতে মোটরসাইকেল আসতে পারবে না। নির্ধারিত হারে টোল দিতে হবে। নিয়ম মেনে না চললে সিদ্ধান্ত প্রত্যাহার করা হবে।

 

সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন বলেন, আমরা সাময়িক সময়ের জন্য অনুমতি দিচ্ছি। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটি চলবে। যদি বাইকাররা আইন না মানেন, তাহলে এই নির্দেশনা বাতিল করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, বাইকারদের আচরণের ওপর নির্ভর করবে কতদিন এ সুবিধা থাকবে। আমরা তাদের জন্য নির্ধারিত একটা লেন রাখব। এর মধ্যে থাকতে হবে, এর বাইরে যাওয়া যাবে না। সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে মোটরসাইকেল চালানো যাবে।

গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পরদিন সেতুতে যান চলাচল শুরু হয়। প্রথম দিনে অন্তত ৪৫ হাজার যানবাহন পারাপার হয়। এর মধ্যে মোটরসাইকেল ছিল ২৭ হাজার। ওই দিন রাতে সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুণ নিহত হন। এরপর সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয় সেতু কর্তৃপক্ষ।

More News...

৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?