বাংলাদেশ গঙ্গা নদী থেকে ভালো পরিমাণ পানি পেয়েছে : জেআরসি

বাংলাদেশ গঙ্গা নদী থেকে ভালো পরিমাণ পানি পেয়েছে : জেআরসি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের যৌথ নদী কমিশনের (জেআরসি) সদস্য ডক্টর মোহাম্মদ আবুল হোসেন বলেছেন, বাংলাদেশ চলতি বছর অভিন্ন গঙ্গা নদী থেকে ভালো পরিমাণে পানি পেয়েছে।

তিনি বাসসকে বলেন, ৪০ বছরের (১৯৪৯-১৯৮৮) নদীর ঐতিহাসিক পানি প্রবাহের ভিত্তিরেখার তথ্য বিবেচনা করে বলা যায় যে বাংলাদেশ চলতি বছর গঙ্গা নদী থেকে ভালো পরিমাণে পানি পেয়েছে। তবে চলতি বছরের মার্চের প্রথম প্রান্তিকে বাংলাদেশ তার ন্যায্য অংশের বিপরীতে কিছুটা কম পানি পেয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ ও ভারতের যৌথ নদী কমিশন (জেআরসি) আগামী মে মাসে একটি বৈঠক করবে এবং ভারত নদী থেকে পানি সরিয়ে নিচ্ছে কি না, তা জানতে আমরা বৈঠকে বিষয়টি উত্থাপন করব।

গঙ্গার পানি বণ্টন চুক্তি ১৯৯৬ অনুসারে, বাংলাদেশ ও ভারত ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত প্রতি ১০ দিনের সময়কালের ভিত্তিতে গঙ্গা নদীর পানি ভাগ করে নেয়। ফারাক্কা পয়েন্টে পানির পরিমাণ ৭০,০০০ কিউসেক বা তার কম হলে, বাংলাদেশ ও ভারত উভয়ই সমান পানি পাবে (৩৫,০০০ কিউসেক)। ফারাক্কা পয়েন্টে পানির পরিমাণ ৭০,০০০ থেকে ৭৫,০০০ কিউসেক বা তার বেশি হলে, ভারত প্রবাহের ভারসাম্য পাবে এবং বাংলাদেশের অংশ হবে ৩৫,০০০ কিউসেক। ফারাক্কা পয়েন্টে পানির প্রাপ্যতা ৭৫,০০০ কিউসেক বা তার বেশি হলে, বাংলাদেশ প্রবাহের ভারসাম্য পাবে এবং ভারতের অংশ হবে ৪০,০০০ কিউসেক।

জেআরসির সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশের হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে চলতি বছরের জানুয়ারির প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ১০ দিনে পানির প্রাপ্যতা ছিল যথাক্রমে ৮৫,৩১৬ কিউসেক, ৭০,৮২৭ কিউসেক এবং ৬৯,৯৯০ কিউসেক।
ফেব্রুয়ারির প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় ১০ দিনে, হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির পরিমাণ ছিল যথাক্রমে ৬৭,৩৬৪ কিউসেক, ৫৯,৩৭৬ কিউসেক এবং ৪৭,৮৯১ কিউসেক।

অন্যদিকে, মার্চের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় ১০ দিনে বাংলাদেশ যথাক্রমে ৪২,৩৭২ কিউসেক, ৪১,৩৬৮ কিউসেক এবং ৪০,৩৯০ কিউসেক পেয়েছে।জেআরসি জানায়, এ বছরের এপ্রিলের প্রথম ১০ দিনে বাংলাদেশ হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে ৪২,০৭১ কিউসেক পানি পেয়েছে।

ভারত ও বাংলাদেশে ৫৪টি অভিন্ন নদী রয়েছে। ভারত ও বাংলাদেশের জেআরসি ১৯৭২ সালে পারস্পরিক স্বার্থে অভিন্ন সীমান্ত এবং আন্তঃসীমান্ত নদী সমস্যাগুলি সমাধানের জন্য একটি দ্বিপাক্ষিক প্রক্রিয়া হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল।

More News...

ট্রেনে ঢাকায় ফিরছেন অনেকে, স্টেশনে ভিড়

দ্বীপ উন্নয়ন-কৃষি জমি সুরক্ষা আইন করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ