‘মার্কিন-চীন সংঘাতের ভার বইতে পারবে না বিশ্ব’

‘মার্কিন-চীন সংঘাতের ভার বইতে পারবে না বিশ্ব’

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের চিরবৈরী দুই প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র ও চীনের দ্রুত অবনতিশীল সম্পর্ক নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সেইন লুন। বিশেষ করে বিশ্বে চীনের রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব বৃদ্ধির সাথে সাথে দ্বিপাক্ষিক সম্পর্কের এই অবনতি বিশ্বের জন্য হুমকির বলে স্মরণ করিয়ে দিয়েছেন তিনি।

চলতি মাসের শুরুর দিকে চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিসিটিভিকে এক সাক্ষাৎকার দিয়েছিলেন লি। শনিবার এই সাক্ষাৎকারের অনুবাদ প্রকাশ করেছে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর কার্যালয়। এতে তিনি বলেন, ‘চীন এবং বাকি বিশ্বের মধ্যকার— বিশেষ করে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের সংঘাতের ভার বিশ্ব বইতে পারবে না।’

 

লি বলেন, চীন অনেক বেশি সমৃদ্ধ, বিশ্ব অর্থনীতিতে চীনের অবদান অনেক বেশি এবং বৈশ্বিক বিভিন্ন বিষয়ে চীনের কণ্ঠ অনেক জোরালো।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে একটি ফোন কল এখন প্রত্যাশার সাথে সাথেই ঘটবে না বলে মার্কিন কর্মকর্তারা ধারণা করছেন। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি এর পেছনে অন্যতম ভূমিকা পালন করছে বলে মনে করছেন তারা।

গত কয়েক মাস ধরে একের পর এক সংকটের কারণে মার্কিন-চীন সম্পর্কের ব্যাপক অব্নতি ঘটেছে। বিভিন্ন সময়ে উভয় দেশ পরস্পরের বিরুদ্ধে আক্রমণাত্মক মন্তব্য করেছে।

সাক্ষাৎকারে লি বলেছেন, ‘আমি মনে করি ধাপে ধাপে জিনিসগুলোর সমাধান এবং সম্পর্ককে স্থিতিশীল করতে হবে। এরপর ধীরে ধীরে বিশ্বাস তৈরি এবং এগিয়ে যাওয়ার প্রচেষ্টা নিতে হবে। কিন্তু এতে সময় লাগবে। এটা সহজ নয় এবং উভয়পক্ষেরই রাজনৈতিক চাপ রয়েছে।’

মার্কিন যুক্তরাষ্ট্র একটি কথিত চীনা গুপ্তচর বেলুন গুলি চালিয়ে ভূপাতিত এবং বেইজিং ইউক্রেনে যুদ্ধের জন্য মস্কোকে প্রাণঘাতী সহায়তা দেওয়ার কথা বিবেচনা করছে বলে পশ্চিমারা দাবি করার পর উভয় দেশের সম্পর্ক তলানিতে পৌঁছেছে।

More News...

ট্রেনে ঢাকায় ফিরছেন অনেকে, স্টেশনে ভিড়

দ্বীপ উন্নয়ন-কৃষি জমি সুরক্ষা আইন করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ