ফলের দাম আকাশচুম্বী, শুনে ফিরে যাচ্ছেন ক্রেতা

ফলের দাম আকাশচুম্বী, শুনে ফিরে যাচ্ছেন ক্রেতা

নিজস্ব প্রতিবেদক : ফলের দোকানে ক্রেতা আসছেন, দামও শুনছেন। পরে কেউ কেউ দরদাম করছেন আবার কেউ কেউ দাম শুনে কিছু না বলেই চলে যাচ্ছেন। কারণ, এবার ফলের দাম আকাশচুম্বী।

রোজার দ্বিতীয় দিনে শনিবার (২৫ মার্চ) রাজধানীর বিভিন্ন বাজারে ঘুরে এ চিত্র দেখা গেছে। বাজারগুলোতে দেখা যায়, অধিকাংশ দোকান ফাঁকা, দোকানিরা খোশগল্প করছেন। যখনই কোনো ক্রেতা আসছেন দোকানের কর্মচারীরা ক্রেতাকে আকৃষ্ট করার চেষ্টা করছেন। বলছেন, আমার দোকানের মাল সবচেয়ে ভালো, ইফতার করার পর আরও কিনতে আসবেন। ক্রেতাদের মধ্যে যাদের খুব প্রয়োজন তারা অল্প কিছু ফল কিনছেন।

কারওয়ান বাজার, শান্তিনগর, মালিবাগ ও মগবাজারসহ বিভিন্ন বাজারে কমলা বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে। আপেল বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকায়। মাল্টা বিক্রি হচ্ছে ২২০ টাকা, প্রকারভেদে আঙ্গুর বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকায় এবং আনার বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকা কেজিতে।

এছাড়াও তরমুজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা কেজিতে। বেল বিক্রি হচ্ছে প্রতি পিস ৪০ থেকে ৬০ টাকায়। কলার (চাম্পা) হালি ৫০ থেকে ৫৫ এবং সাগর কলার হালি ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। পেঁপে বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়, পেয়ারা ৭০ থেকে ৮০ টাকায়, কুল ৮০-১০০ টাকা কেজিতে, সফেদা-আতাফল ৪৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

মালিবাগ বাজারে আসা ফল কিনতে আসা আয়েশা আক্তার বলেন, চাল-ডালের চেয়ে ফলের দাম বেশি। আজ বাড়িতে মেহমান আসবে তাই কিছু ফল কিনলাম। তিনি বলেন, প্রতি বছর রোজার প্রথম সপ্তাহে ফল কিনতে হয়। গত বছর ৪ কেজি মাল্টা, ৫ কেজি আপেল কিনেছি। এবার ফলের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে, তাই ২ কেজি মাল্টা আর ৩ কেজি আপেল কিনেছি। আর কেনার ইচ্ছে নেই।

মালিবাগ বাজারের ব্যবসায়ী আশিকুর রহমান রিপন বলেন, বেলা ১১টায় দোকান খুলেছি। এখন পর্যন্ত (দুপুর দেড়টা) ১৫শ টাকার ফল বিক্রি করেছি, কাস্টমারই নেই। যে দু-চারজন আসে তারাও দাম শুনে চলে যায়। তিনি বলেন, গত বছরের তুলনায় রোজা সামনে রেখে ফলের দাম আরও বেড়েছে।

শান্তিনগর বাজারে ফল কিনতে আসা সামসুজ্জামান বলেন, গত বছর ক্রাউন আপেল কিনেছি ১৭০ থেকে ১৮০ টাকা কেজিতে। আজ কিনতে এসেছি, দাম চাইছে ২৬০ টাকা। বাজারটিতে ফুজি আপেল বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৭০ টাকায়। আগের বছর এই আপেল বিক্রি হয়েছিল ২১৫ থেকে ২২৫ টাকায়।

এই বাজারের ব্যবসায়ী রুহুল আমিন বলেন, এবারে রোজায় গতবারের তুলনায় কেজিপ্রতি ফলের দাম ৩০ থেকে ৪০ টাকা বেড়েছে। দাম বাড়ায় মানুষ ফল কম কিনছে। অনেকে এবার দাম শুনেই চলে যাচ্ছে।

মগবাজারে ফলে কিনতে আসা মনিরুজ্জামান অনিক বলেন, ১০-১৫ দিন আগেও ১৮০ টাকা কেজিতে মাল্টা কিনেছি। কিন্তু আজ কিনতে এসেছি চাইছে ২২০ টাকা। আপেল-কমলার দাম আরও বেশি চাইছে। তাই আর কিছু কিনব না।

দাম বাড়ায় ক্রেতা কমেছে বলে জানান মগবাজারের ফল ব্যবসায়ী ইশরাক আহমেদ সাদিক। তিনি বলেন, আজ সকাল থেকে মাত্র ২ হাজার টাকার পণ্য বিক্রি করেছি। ক্রেতা নেই, বিক্রিও নেই। তাই আমরা বসে বসে গল্প করছি।

দাম বৃদ্ধির বিষয়ে বাংলাদেশ ফ্রেশ ফ্রুট ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম বলেন, এলসি জটিলতায় এবার আমদানি কম হয়েছে। এ কারণে ফলের দাম কিছুটা বেড়েছে।

পুরান ঢাকার মৌলভীবাজারের এনায়েত ব্রাদার্সের মালিক এনায়েতুর রহমান বলেন, ইফতারে যেসব ফলের চাহিদা বেশি থাকে তার মধ্যে বেশিরভাগই আমদানি করতে হয়। বিদেশি ফলকে ‘বিলাসপণ্য’ দেখিয়ে অতিরিক্ত ২০ শতাংশ শুল্ক আরোপ করায় সব ফলের দাম বেড়েছে ৪০ শতাংশের বেশি। বাড়তি দামের প্রভাব বিক্রিতে পড়েছে।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

পাগলা মসজিদের দানবাক্সে পাওয়া গেল পৌনে ৮ কোটি টাকা