স্টেম সেল চিকিৎসায় এইচআইভি থেকে সুস্থ তৃতীয় রোগী

স্টেম সেল চিকিৎসায় এইচআইভি থেকে সুস্থ তৃতীয় রোগী

নিজস্ব প্রতিবেদক : ‘ডুসেলডর্ফ রোগী’ নামে পরিচিত এক ব্যক্তি স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট পাওয়ার পর এইচআইভি থেকে সুস্থতা লাভ করেছেন। যা এর আগে তার লিউকেমিয়ার চিকিৎসায়ও ব্যবহার করা হয়েছিল।

সোমবার (২০ ফেব্রুয়ারি) একটি গবেষণায় একথা বলা হয়। এইচআইভি এবং ক্যান্সার উভয়েরই অন্য দুইটি ক্ষেত্রে বার্লিন এবং লন্ডনের রোগীদের পূর্বে উচ্চ-ঝুঁকির পদ্ধতি অনুসরণ করে বৈজ্ঞানিক জার্নালে নিরাময় হিসেবে এটি রিপোর্ট করা হয়েছে। নেচার মেডিসিন জার্নালে ডুসেলডর্ফ রোগীর নিরাময়ের বিস্তারিত এখন প্রকাশিত হয়েছে।

৫৩ বছর বয়সী এই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। ২০০৮ সালে তার এইচআইভি ধরা পড়েছিল। তিন বছর পরে তীব্র মায়লোয়েড লিউকেমিয়ায় আক্রান্ত হয়েছিলেন তিনি, যা রক্তের ক্যান্সারের একটি প্রাণঘাতী রূপ।

২০১৩ সালে তার সিসিআর-৫ জিনে বিরল মিউটেশনসহ একজন মহিলা দাতার স্টেম সেল ব্যবহার করে তিনি একটি অস্থি মজ্জা প্রতিস্থাপন করেছিলেন। এইচআইভি কোষে প্রবেশ করা বন্ধ করতে মিউটেশন পাওয়া গেছে। ডুসেলডর্ফ রোগী তখন ২০১৮ সালে এইচআইভির জন্য অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি বন্ধ করে দেন। চার বছর পর ধারাবাহিক পরীক্ষায় তার শরীরে এইচআইভি ফিরে আসার কোনো চিহ্ন পাওয়া যায়নি।

সমীক্ষায় বলা হয়েছে, ‘এইচআইভি-১ নিরাময়ের তৃতীয় কেস এটি’। সমীক্ষায় আরও বলা হয়েছে, ‘মূল্যবান অন্তর্দৃষ্টি দেয় যা আশা করা যায় ভবিষ্যতে নিরাময়ের কৌশলগুলোকে গাইড করবে।’

এইচআইভি এবং ক্যান্সারে আক্রান্ত আরও দুই ব্যক্তি তথাকথিত নিউইয়র্ক এবং সিটি অব হোপ রোগীদের পুনরুদ্ধারের কথা গত বছর বিভিন্ন বৈজ্ঞানিক সম্মেলনে ঘোষণা করা হয়েছিল, যদিও সে ক্ষেত্রের গবেষণার ফল এখনও প্রকাশিত হয়নি।

যদিও এইচআইভির নিরাময় দীর্ঘকাল ধরে খোঁজা হচ্ছে, এ ক্ষেত্রে জড়িত অস্থি মজ্জা প্রতিস্থাপন একটি গুরুতর এবং বিপজ্জনক অপারেশন। এটি শুধুমাত্র এইচআইভি এবং রক্তের উভয় ক্যান্সারে আক্রান্ত অল্প সংখ্যক রোগীর জন্য উপযুক্ত।

More News...

পেঁয়াজ কেজিতে দাম কমেছে ২০ টাকা

বাজার নিয়ন্ত্রণে আমদানি করা হবে ৮৩ হাজার টন চাল