তুরস্কে যেখানে হাত দিয়েছি মৃত-জীবিত উদ্ধার করেছি

তুরস্কে যেখানে হাত দিয়েছি মৃত-জীবিত উদ্ধার করেছি

নিজস্ব প্রতিবেদক : ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে উদ্ধার কাজ শেষে দেশে ফিরেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উদ্ধারকারী দল। সেখানে ফায়ার সার্ভিসের ১২ জনের একটি দল কাজ করেছে। তারা তুরস্কের দুটি প্রদেশে ১১ টি ভবনে উদ্ধার অভিযান চালিয়েছে।

বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ফুলবাড়িয়ায় ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদর দপ্তরে সাংবাদিকদের এ কথা জানান উদ্ধারকারী দলের টিম লিডার ঢাকা বিভাগের উপ-পরিচালক (ডিডি) দিনমনি শর্মা।

তিনি বলেন, আমরা মোট দুটি প্রদেশে ১১ টি ভবনে উদ্ধার অভিযান চালিয়েছি। যেখানে কাজ করেছি সফল হয়েছি। যেখানে হাত দিয়েছি মৃত-জীবিত ভিকটিম উদ্ধার করতে পেরেছি।

তিনি আরও জানান, আমরা আদিয়ামান শহরে যেখানে কাজ করেছি, সেখানটা অনেক পরিকল্পিত। তারপরেও সকল ভবন ধসে পড়েছে। যে ২-১ টি বাড়ি দাঁড়ানো আছে সেসবেও ফাটল ধরেছে।

বিদেশে কাজ করার অভিজ্ঞতা একেবারেই নতুন উল্লেখ করে ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, বাংলাদেশের উদ্ধার অভিযানে সেনাবাহিনীর ২৪ জন, সেনাবাহিনী মেডিক্যাল টিমের ১০ জন, ফায়ার সার্ভিসের ১২ জনসহ মোট ৪৬ জন ছিলেন। সেখানে রানা প্লাজার মতো শত শত ভবন ধসে পড়েছে।

তুরস্কে ৪০টির মতো দেশ উদ্ধার অভিযানে অংশ নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, একমাত্র বাংলাদেশ দলকে সে দেশের সরকার নির্ধারিত দিনের চেয়েও ৫ দিন বেশি রাখার জন্য অনুরোধ করেছে। আমাদের এ অভিজ্ঞতার ফলে ভবিষ্যতে যে কোনো দেশে সক্ষমতা নিয়ে পাশে দাঁড়াতে পারবো। উদ্ধার অভিযান চালাতে পারবো। এ অভিজ্ঞতা বাংলাদেশসহ বিভিন্ন স্থানে ব্যবহার করতে পারবো।

এর আগে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাত ৮টার দিকে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দলের সঙ্গে বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০-এ করে দেশে ফেরেন ফায়ার সার্ভিসের সদস্যরা।

তেজগাঁ বিমানবন্দরে তাদের স্বাগত জানাতে উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম। এ সময় কুর্মিটোলা ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তাও সেখানে উপস্থিত ছিলেন।

More News...

ওবায়দুল কাদেরের মস্তিষ্ক অলস-হৃদয় দুর্বল : রিজভী

ট্রেনে ঢাকায় ফিরছেন অনেকে, স্টেশনে ভিড়