গুগলে সার্চ দিতেও লাগবে টাকা!

গুগলে সার্চ দিতেও লাগবে টাকা!

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বের অন্যতম জনপ্রিয় গুগলে এতদিন সম্পূর্ণ বিনামূল্যে সার্চ করা যেত। শুধু আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। মনের সব জিজ্ঞাসা করতে পারবেন গুগলে। উত্তর পাবেন কয়েকটি ক্লিকেই। তবে এবার হয়তো বিনামূল্যে গুগল সার্চের দিন ফুরাচ্ছে। এমনই ইঙ্গিত দিচ্ছে জনপ্রিয় টেক জায়ান্ট সংস্থাটি।

বিশ্বের বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীই তাদের যাবতীয় অনুসন্ধানের জন্য গুগল বা মাইক্রোসফটের ওপর নির্ভর করেন। তবে গুগলকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে নতুন চ্যাটবট চ্যাটজিপিটি। যদিও মাইক্রোসফট চ্যাটজিপিটিতে বিনিয়োগ করে এক হয়ে গেছে। তবে গুগলের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

মূলত প্রযুক্তি সংস্থাগুলো একটি নতুন ব্যবসায়িক মডেলের দিকে এগিয়ে যেতে চাইছে। যেখানে বিজ্ঞাপনই একমাত্র ভিত্তি নয়। শিগগির ইন্টারনেটে তথ্য অনুসন্ধানের জন্য অর্থ প্রদান করতে হতে পারে। এর আগে গুগল ড্রাইভ, ওয়ান ড্রাইভ, ড্রপবক্স, আইক্লাউড বা অন্য ক্লাউড স্টোরেজ যখন লঞ্চ করেছিল, তখনও নির্মাতা সংস্থাগুলো দাবি করেছিল, বিনামূল্যে আপলোড করা যাবে যে কোনো নথি, ছবি, ভিডিও।

কিন্তু বিনামূল্যের আইক্লাউড বা গুগল ড্রাইভে মাত্র ৫জিবি থেকে ১৫ জিবির মধ্যে সীমাবদ্ধ। ভবিষ্যতে অর্থের বিনিময়ে এই স্টোরেজ বাড়াতে পারবেন ব্যবহারকারীরা। এমনটাই মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

More News...

ওবায়দুল কাদেরের মস্তিষ্ক অলস-হৃদয় দুর্বল : রিজভী

ট্রেনে ঢাকায় ফিরছেন অনেকে, স্টেশনে ভিড়