ইভিএম মূল্যায়নে ২০ লাখ টাকাও দিলো না পরিকল্পনা মন্ত্রণালয়

ইভিএম মূল্যায়নে ২০ লাখ টাকাও দিলো না পরিকল্পনা মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক : বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) মাধ্যমে ‘নির্বাচন ব্যবস্থার তথ্য প্রযুক্তি প্রয়োগের লক্ষ্যে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার’ শীর্ষক প্রকল্পের বিশেষ মূল্যায়নের জন্য সিঙ্গেল সোর্স সিলেকশন পদ্ধতিতে ফার্ম নিয়োগ দেওয়া হয়। এ বিষয়ে আইএমইডি’র রাজস্ব বাজেট থেকে বা অন্য কোনো খাত থেকে ২০ লাখ টাকার সংস্থান বিষয়ে মতামত প্রদানসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করে সংশ্লিষ্ট বিভাগ।
তবে এই অনুরোধ রাখা হয়নি, এমনকি ২০ লাখ টাকা বরাদ্দও দেওয়া হয়নি।
রোববার (২৯ জানুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয় থেকে জানা গেছে এই তথ্য। বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের চলতি অর্থবছরের রাজস্ব বাজেটে চলমান প্রকল্পের নিবিড় পরিবীক্ষণ ও সমাপ্ত প্রকল্পের প্রভাব মূল্যায়ন সংক্রান্ত সমীক্ষা কার্যক্রম পরিচালনার জন্য নিরীক্ষা ও সমীক্ষা কি খাতে ২৫ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ ছিল। ৬৫টি প্রকল্পের সমীক্ষা কার্যক্রম পরামর্শক ও পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের মাধ্যমে সম্পন্নের লক্ষ্যে ২৫ কোটি ১ লাখ ২২ হাজার ৯০০ টাকার বাজেট চূড়ান্ত অনুমোদন দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
এ বিভাগের হিসাব শাখা থেকে জানা গেছে, চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে উক্ত প্রকল্পের সমীক্ষা কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় অর্থ অবশিষ্ট নেই।
আইএমইডি’র চলতি অর্থবছরের সংশোধিত রাজস্ব বাজেটে ‘নির্বাচন ব্যবস্থায় তথ্য প্রযুক্তি প্রয়োগের লক্ষ্যে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার’ শীর্ষক প্রকল্পের বিশেষ মূল্যায়নের জন্য প্রয়োজনীয় অর্থের সংস্থান নেই বলে আইএমইডিকে অবহিত করেছে পরিকল্পনা মন্ত্রণালয়।

More News...

জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

কৃষকদের টাকা দিলে ফেরত দেয়, কোটিপতিরা দেয় না’