সিজিপিএ বাতিলের দাবিতে মমেক শিক্ষার্থীদের বিক্ষোভ

সিজিপিএ বাতিলের দাবিতে মমেক শিক্ষার্থীদের বিক্ষোভ

ময়মনসিংহ প্রতিনিধি : সিজিপিএ বাতিল ও ক্যারিঅন সিস্টেম বহালের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ময়মনসিংহ মেডিকেল কলেজের ২০২১-২২ সেশনের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকালে কলেজের একাডেমিক ভবনের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন পালন করেন তারা। এসময় তারা বলেন, ২০২১ সালের ডিসেম্বরে বিএমডিসি ২০২১-২২ সেশনের শিক্ষার্থীদের উপর নতুন কারিকুলাম আরোপ করে। সেই কারিকুলামে উল্লেখ করা হয়, এতদিন ধরে যে ক্যারিঅন সিস্টেম চালু ছিল সেটি বাতিল করা হবে এবং মেডিকেল সিস্টেমে সিজিপিএ চালু করা হবে। এর ফলে যদি কোন কারণ বসত কোন শিক্ষার্থীর ফলাফল খারাপ হয়, তবে তাকে তার নিজ ব্যাচের সাথে পরবর্তী বছরে পড়াশোনা চালিয়ে যেতে পারবে না।

জুনিয়র ব্যাচের সাথে নতুন করে পড়াশোনা চালিয়ে যেতে হবে। এর কারণে ডাক্তারদের মধ্যে শ্রেণিবিভাজন, ঝড়ে পড়া শিক্ষার্থী সংখ্যা বেশি হয়ে পড়া ভর্তি পরীক্ষার আগে ও পরে প্রচন্ড মানসিক চাপে থাকাসহ নানা ধরনের সমস্যা সৃষ্টি হবে।

তারা আরও বলেন, মেডিকেল শিক্ষা ব্যবস্থা প্রায় পুরোটাই ভাইবা ভিত্তিক তাই এই পদ্ধতির মধ্যে সিজিপিএ বাস্তবায়ন করা হলে সিজিপিএ চালুর মূল উদ্দেশ্যই ব্যর্থ হবে। বিভিন্ন মেডিকেল কলেজ তাদের স্বার্থ রক্ষার্থে এই পদ্ধতির অপব্যবহার করবে। কাজেই সিজিপিএ বাতিল করতে হবে এবং ক্যারিঅন সিস্টেম বহাল রাখতে হবে। এসময় মানববন্ধন বক্তব্য রাখেন- ম-৫৯ ও বিডিএস-১১ ব্যাচের শিক্ষার্থী আরাফাত হোসেন, কুবের চক্রবর্তী, শাওরিন ইসলাম সেমন্তি ও নোমানসহ সাধারণ শিক্ষার্থী প্রমূখ।

More News...

বিড়ির শুল্ক ও অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবিতে রংপুরে জনসভা

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন