রাশিয়ার হামলায় ইউক্রেনের তিন লাখ টন শস্য ধ্বংস  

রাশিয়ার হামলায় ইউক্রেনের তিন লাখ টন শস্য ধ্বংস  
আন্তর্জাতিক ডেস্ক : গত সপ্তাহে ইউক্রেনের একটি গুদামে হামলা চালায় রাশিয়া। কিয়েভ বলছে, ওই গুদামে প্রায় তিন লাখ টন শস্য ছিল যা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। দেশটির উপ-কৃষিমন্ত্রী তারাস ভিসোতস্কি এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

জাতীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে তারাস ভিসোতস্কি বলেন, রেকর্ড অনুসারে, গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধের শুরুতে মাইকোলাইভের কৃষ্ণ সাগর বন্দরে ইউক্রেনের বৃহত্তম কৃষি পণ্যের ওই গুদামে আড়াই লাখ থেকে তিন লাখ টন শস্য মজুত ছিল। এর মধ্যে বেশিরভাগই গম এবং ভুট্টা।

এদিকে দুদেশের এই যুদ্ধের কারণে বিশ্বে খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। তারমধ্যে আবার ইউক্রেনের বন্দরে পণ্য আটকে থাকায় পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। তবে সম্প্রতি ইউক্রেনের বন্দরগুলো থেকে নিরাপদে খাদ্য সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এমন ঘোষণার পর আন্তর্জাতিক বাজারে খাদ্যপণ্যের দাম কমে এপ্রিলের পর্যায়ে চলে এসেছে।

এরই মধ্যে ইউক্রেনে গত মাসে কৃষিপণ্যের রপ্তানি ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দেশটির কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, শস্য, তেলবীজ এবং উদ্ভিজ্জ তেল রপ্তানি মে মাসে ৮০ শতাংশ বেড়েছে। এপ্রিল মাসের তুলনায় রপ্তানি বেড়েছে। গত মাসে ১৭ লাখ টনের বেশি কৃষিপণ্য রপ্তানি হয়েছে। তবে ২০২১ সালের মে মাসের তুলনায় এই হার উল্লেখযোগ্য ভাবে কমেছে।

কৃষি মন্ত্রণালয় বলছে, সবচেয়ে বেশি রপ্তানি হয়েছে ভুট্টা। দেশটি প্রায় ৯ লাখ ৫৯ হাজার টন ভুট্টা রপ্তানি করেছে। অপরদিকে সূর্যমুখীর তেল রপ্তানি হয়েছে ২ লাখ ২ হাজার ৬৫০ টন।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ