মারিউপোলে এবার কলেরার প্রাদুর্ভাব, কয়েক হাজার মৃত্যুর শঙ্কা

মারিউপোলে এবার কলেরার প্রাদুর্ভাব, কয়েক হাজার মৃত্যুর শঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের মারিউপোল শহরে এবার কলেরার প্রাদুর্ভাব শুরু হয়েছে। বোমা হামলায় ক্ষতিগ্রস্ত ওই বন্দর নগরীর মেয়র বলেছেন, স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়েছে এবং কিছু কূপে মরদেহ পড়ে থাকায় দূষণ ছড়াচ্ছে। এই দূষণ থেকেই ডায়রিয়া এবং কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। খবর আল জাজিরার।

মারিউপোল শহরে রাশিয়ার হামলায় ইতোমধ্যে প্রায় ২০ হাজার বাসিন্দা নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে ডায়রিয়া এবং কলেরায় আরও কয়েক হাজার মানুষের মৃত্যু হতে পারে বলে টেলিভিশনে দেওয়া এক ভাষণে আশঙ্কা প্রকাশ করেছেন ওই শহরের মেয়র ভাদিম বয়চেনকো।

এদিকে গত সপ্তাহে ইউক্রেনের একটি গুদামে হামলা চালায় রাশিয়া। কিয়েভ বলছে, ওই গুদামে প্রায় তিন লাখ টন শস্য ছিল, যা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। দেশটির উপ-কৃষিমন্ত্রী তারাস ভিসোতস্কি এ তথ্য নিশ্চিত করেন।

জাতীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে তারাস ভিসোতস্কি বলেন, রেকর্ড অনুসারে, গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধের শুরুতে মাইকোলাইভের কৃষ্ণসাগর বন্দরে ইউক্রেনের বৃহত্তম কৃষিপণ্যের ওই গুদামে আড়াই লাখ থেকে তিন লাখ টন শস্য মজুত ছিল। এর মধ্যে বেশিরভাগই গম এবং ভুট্টা।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই কৃষ্ণসাগরের বন্দরগুলো থেকে জাহাজে পণ্য পরিবহন করতে পারছে না ইউক্রেন। কারণ এগুলোর নিয়ন্ত্রণ করছে রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই পরিস্থিতি খারাপ হতে শুরু করে।

More News...

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ

ইরানের ঘোষণা ‘লড়াই আপাতত শেষ, ইসরায়েল প্রতিশোধের চেষ্টা করলে আরও বড় আক্রমণ’