একসঙ্গে ৮ ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

একসঙ্গে ৮ ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক : এবার একসঙ্গে আটটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে কিম জং উনের দেশ উত্তর কোরিয়া। আজ রোববার নিজেদের পূর্ব উপকূলে স্বল্প-পাল্লার এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে পিয়ংইয়ং। আজ রোববার বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে স্বল্প-পাল্লার এসব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। অন্যদিকে জাপানের বার্তাসংস্থা কিয়োডো একটি সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, উত্তর কোরিয়া একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র চার বছরেরও বেশি সময়ের মধ্যে মার্কিন বিমানবাহী রণতরী নিয়ে প্রথম সম্মিলিত সামরিক মহড়া চালানোর একদিন পর এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা ঘটলো। এই ঘটনাকে উত্তর কোরিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি সুং কিমের সিউল সফরের জবাব হিসেবে মনে করা হচ্ছে। মার্কিন এই বিশেষ প্রতিনিধি গতকাল শনিবার সিউল ত্যাগ করেছেন।

২০১৭ সালের পর উত্তর কোরিয়া প্রথমবারের মতো পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে জল্পনা রয়েছে। রয়টার্স বলছে, পিয়ংইয়ংয়ের সম্ভাব্য পারমাণবিক পরীক্ষার লক্ষণগুলোর মধ্যেই প্রস্তুতির জন্য শুক্রবার দক্ষিণ কোরীয় ও জাপানি সমকক্ষ কর্মকর্তার সঙ্গে দেখা করেন সুং কিম।

এর আগে গত ২৫ মে সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ওই সময় জো বাইডেন পূর্ব এশিয়া ত্যাগ করার কয়েক ঘণ্টার মধ্যেই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল উত্তর কোরিয়া।

More News...

সল্টের ‘কালবৈশাখী ঝড়ে’ নববর্ষ বরণ কলকাতার

রোববার থেকে চালের বস্তায় তথ্য দেওয়া বাধ্যতামূলক