স্কুল খুলছে পশ্চিমবঙ্গে, বিধিনিষেধ আরও শিথিল

স্কুল খুলছে পশ্চিমবঙ্গে, বিধিনিষেধ আরও শিথিল
আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গে মহামারি পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসায় বিধিনিষেধে বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে। আগামী ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যটিতে আংশিকভাবে সব স্কুল খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সোমবার (৩১ জানুয়ারি) পশ্চিমবঙ্গের মহামারি পরিস্থিতি পর্যালোচনার পর তিনি ঘোষণা দিয়েছেন, বেশ কিছু বিষয়ে ছাড় দিয়ে রাজ্যে মহামারিজনিত বিধিনিষেধ আরও ১৫ দিন বাড়ানো হচ্ছে।

মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। তাই নৈশকালীন বিধি-নিষেধের সময় কিছুটা কমানো হচ্ছে। এখন থেকে রাত ১০টার বদলে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নৈশবিধি কার্যকর থাকবে।

মুম্বাই ও দিল্লি থেকে প্রতিদিন নিয়মিত ফ্লাইট চলাচল করবে। তবে বেঙ্গালুরুর ক্ষেত্রে ফ্লাইট চলাচলের বিধিনিষেধ এখনো থাকছে। যুক্তরাজ্যফেরত প্লেনগুলোকে সরাসরি কলকাতায় অবতরণের অনুমতি দেওয়া হবে। সেক্ষেত্রে যাত্রীদের আরটিপিসিআর পরীক্ষা বাধ্যতামূলক।

রেস্তোরাঁ, সিনেমা হল, পার্ক, স্টেডিয়ামগুলো ৫০ শতাংশের জায়গায় ৭৫ শতাংশ লোক নিয়ে খোলা যাবে। সুইমিং পুল, জিমের ক্ষেত্রেও লোকসংখ্যা ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৭৫ শতাংশ করা হয়েছে। রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মসূচিতে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে।

মমতা জানান, রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় আগামী ৩ ফেব্রুয়ারি থেকে আংশিকভাবে স্কুল খুলবে। একই সঙ্গে ক্লাস শুরু হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতেও।

তিনি জানান, ৩ ফেব্রুয়ারি থেকে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্কুল খোলা থাকবে। প্রথম থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের এখনই স্কুলে ক্লাস শুরু হচ্ছে না। তবে পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য শিক্ষা দপ্তরের উদ্যোগে পাড়ায় স্কুল কর্মসূচিতে লেখাপড়া চলবে।

More News...

রাইসির প্রতি জাতিসংঘের শ্রদ্ধা অনুষ্ঠান বয়কট যুক্তরাষ্ট্রের!

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?