ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয় খুলছে আফগানিস্তানে

ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয় খুলছে আফগানিস্তানে
আন্তর্জাতিক ডেস্ক : আগামী ফেব্রুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হচ্ছে আফগানিস্তানে। রোববার (৩০ জানুয়ারি) আফগানিস্তানের তালেবান সরকারের ভারপ্রাপ্ত উচ্চশিক্ষামন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন। তবে নারী শিক্ষার্থীরা ফিরবেন কিনা, সে বিষয়টি খোলাসা করেননি তিনি।

রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার ঘোষণা দেন দেশটির উচ্চশিক্ষামন্ত্রী শেখ আবদুল বাকী হাক্কানি। তিনি বলেন, শীত কম পড়েছে এমন প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলো আগামী ২ ফেব্রুয়ারি ও শীত বেশি এমন প্রদেশে ২৬ ফেব্রুয়ারি থেকে খুলে দেওয়া হবে।

এখন পর্যন্ত দেশটির অধিকাংশ এলাকায় শুধু ছেলে শিক্ষার্থীদের জন্য উচ্চমাধ্যমিক বিদ্যালয়গুলো খুলে দেওয়া হয়েছে। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ও খুলেছে। তবে বেশির ভাগ ক্ষেত্রে শ্রেণিকক্ষে ফিরতে পারেননি দেশটির নারী শিক্ষার্থীরা।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবান। এরপর ৩১ আগস্ট টানা ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত দেশটি থেকে সব সেনা প্রত্যাহার করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। এরপর দেশের শাসনভার তুলে নেয় তালেবান।

তালেবানের আগের শাসনকালে সরকার পরিচালনার ক্ষেত্রে যে অভিযোগগুলো ছিল তার মধ্যে অন্যতম হচ্ছে নারীর অধিকার ক্ষুন্ন এবং প্রকাশ্যে বিচার ব্যবস্থা। এবার ক্ষমতা নেওয়ার পরও একই ব্যবস্থার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। যদিও যুদ্ধ পরিচালনার দায়িত্বে থাকা পুরোনোদের মধ্যে অনেকেই দায়িত্ব নিয়েছেন। দেশটিতে নারীদের আবারও কাজ থেকে বিরত রাখা হয়েছে এবং নারী শিক্ষা আটকে আছে। তালেবান নারীবিষয়ক মন্ত্রণালয়ও বন্ধ করে দিয়েছে।

More News...

রাইসির প্রতি জাতিসংঘের শ্রদ্ধা অনুষ্ঠান বয়কট যুক্তরাষ্ট্রের!

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?