সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ জানুয়ারি ২০২২

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ জানুয়ারি ২০২২
আন্তর্জাতিক ডেস্ক : আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

একদিনে শনাক্ত রেকর্ড ৩৩ লাখ, মৃত্যু ৭৮৮৪

যুক্তরাষ্ট্রে কনসার্টে হামলা: নিহত ১, আহত ৬

যুক্তরাষ্ট্রের ওরেগন রাজ্যের ইউজিনে একটি কনসার্ট চলাকালে গুলি চালানোর ঘটনা ঘটেছে। এতে গুলিবিদ্ধ হয়ে এখন পর্যন্ত মারা গেছেন একজন ও আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ছয়জন। আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

টোঙ্গায় অগ্ন্যুৎপাতের পর সুনামির আঘাত

পশ্চিমবঙ্গে পিছিয়েছে ৪ পৌরসভার ভোট

ভারতের পশ্চিমবঙ্গে অবশেষে চার পৌরসভার ভোটের দিন পিছিয়ে দেওয়া হয়েছে। শনিবারই চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে রাজ্যের নির্বাচন কমিশন। এক বিবৃতিতে কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, আদালতকে সম্মান জানিয়েই তারা এই সিদ্ধান্ত নিয়েছে। আসানসোল, বিধাননগর, শিলিগুড়ি এবং চন্দননগরে আগামী ২২ জানুয়ারি ভোট হওয়ার কথা ছিল।

ভারত থেকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পেতে যাচ্ছে ফিলিপাইন

ভারত থেকে ৩৭ কোটি ৫০ লাখ ডলারের উপকূলভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার একটি চুক্তি সম্পন্ন করেছে ফিলিপাইন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার (১৫ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেনাবাহিনীকে আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত করার জন্য ফিলিপাইন এরই মধ্যে প্রায় ছয়শ কোটি ডলারের প্রকল্প ঘোষণা করেছে। ২০১২ সালে প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো দেশটির সামরিক বাহিনীকে আধুনিকায়নের কাজ শুরু করে। এরপর ক্ষমতায় আসেন রুদ্রিগো দুতের্তে। তবে এখনো সামরিক সক্ষমতার দিক দিয়ে প্রতিবেশী দেশ চীনের ধারে কাছেও নেই দেশটি।

জাপানে বিশ্ববিদ্যালয়ের সামনে ছুরি হামলা, শিক্ষার্থীসহ আহত ৩

জাপানে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে এসে হামলার শিকার হয়েছেন দুই শিক্ষার্থী। দেশটির টোকিও বিশ্ববিদ্যালয়ের সামনে শনিবারের এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন। এ ঘটনায় ১৭ বছর বয়সী একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

সু চির বিরুদ্ধে দুর্নীতির আরও ৫ নতুন অভিযোগ

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে নতুন আরও পাঁচটি অভিযোগ গঠন করেছে দেশটির সামরিক জান্তা সরকার। এক কর্মকর্তা জানিয়েছেন, ক্ষমতায় থাকাকালীন একটি হেলিকপ্টার কেনার ক্ষেত্রে সম্পৃক্ততার কারণে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। গত বছরের ফেব্রুয়ারিতে আটক হন সু চি। এর আগেই তার বিরুদ্ধে আরও পাঁচ দুর্নীতির অভিযোগে বিচার চলছে। এগুলোতে তিনি অভিযুক্ত হলে এক একটিতে তার সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড এবং জরিমানা গুণতে হবে।

কানাডায় বাণিজ্যিক ভবনে বিস্ফোরণ, ৬ জনের মৃত্যুর শঙ্কা

কানাডার অটোয়া অঙ্গরাজ্যে একটি বাণিজ্যিক ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ছয়জন নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সময় শুক্রবার (১৪ জানুয়ারি) এ দুর্ঘটনার কথা জানায় স্থানীয় পুলিশ।

অটোয়া পুলিশ বলছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিস্ফোরণের ঘটনাটি ঘটে। এতে একজন নিহত হন। নিখোঁজ রয়েছেন আরও পাঁচজন। বিস্ফোরণে আহত তিনজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিখোঁজ পাঁচ জনের সন্ধানে এখনো চলছে উদ্ধার কাজ। তারা সবাই নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ছয় মাসে পাকিস্তানের প্রবাসী আয়ে সর্বকালের রেকর্ড

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে প্রবাসী আয়ে রেকর্ড গড়লো পাকিস্তান। গত জুলাই থেকে ডিসেম্বরে দেশটিতে ১ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার পাঠিয়েছেন প্রবাসীরা, যা এক বছর আগের তুলনায় অন্তত ১১ দশমিক ৩ শতাংশ বেশি। শুক্রবার (১৪ জানুয়ারি) পাকিস্তান কেন্দ্রীয় ব্যাংক (এসবিপি) প্রকাশিত পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে।

ব্রাজিলে ৫-১১ বছর বয়সীদের টিকা দেওয়া হচ্ছে

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারোর আপত্তি সত্ত্বেও দেশটিতে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৪ জানুয়ারি) থেকে টিকা দেওয়া শুরু হয় শিশুদের। ডেভি সেরেমরামিওয়ে জাভান্তে নামে আট বছর বয়সী এক আদিবাসী শিশুকে টিকা দেয়ার মধ্য দিয়ে শুরু হয় কার্যক্রম। সাও পাওলো হাসপাতালে শিশুদের টিকাদান কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেন রাজ্য গভর্নর জোয়াও ডোরিয়া।

More News...

রাইসির প্রতি জাতিসংঘের শ্রদ্ধা অনুষ্ঠান বয়কট যুক্তরাষ্ট্রের!

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?