বিএনপি রাষ্ট্রপতির সংলাপে গেলে, সেটা পজিটিভ হবে: আইনমন্ত্রী

বিএনপি রাষ্ট্রপতির সংলাপে গেলে, সেটা পজিটিভ হবে: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতির চলমান সংলাপে বিএনপি অংশ নিলে, সেটা পজিটিভ হবে বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেছেন, অনেকে বলেন টক্সিক সিচুয়েশন, এই টক্সিক সিচুয়েশন উনারা যদি মনে করেন, তাহলে উনাদের এই টক্সিক সিচুয়েশন থেকে বেরোনোর জন্য কিছু পদক্ষেপ নিতে হবে। সংলাপে গেলে আমর মনে হয়, সেটা পজিটিভ হবে।

রবিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইনমন্ত্রী আনিসুল হক এ কথা বলেন।

ইসি গঠনে রাষ্ট্রপতির চলমান সংলাপে বড় রাজনৈতিক দল বিএনপির না যাওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, “আমি বিএনপির উদ্দেশ্যে এই কথাই বলতে চাই যে, দেশ হচ্ছে সবার ঊর্ধ্বে, দেশের স্বার্থে আপনারা যদি এই সংলাপে আসেন, সেটা আপনাদের জন্য ভালো হবে, সবার জন্য ভালো হবে। সেটা যদি না করেন, সেটা উনাদের সিদ্ধান্ত।

ইসি গঠন নিয়ে আইন করার দাবি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এই সময়ের মধ্যে আইন করার সুযোগ নেই। আইন হবে না- এই কথা তো আমি বলিনি। আমি বলেছি, এই আইনটা হবে।

তিনি বলেন, শুধু এক দলের কাছে গ্রহণযোগ্য হলে তো এটা সার্বজনীন আইন হল না। সেক্ষেত্রে আমি মনে করি, এটা আইন হবে। কিন্তু এই যে কমিশনার নিয়োগ, সেটা সংলাপের উপর নির্ভর করবে। দেখা যাক কী হয়।

বিএনপি নেত্রী খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর দাবির বিষয়ে সরকারের সর্বশেষ অবস্থান জানতে চাইলে কিছুটা আইনমন্ত্রী বলেন, ‘কাকে বিদেশ পাঠানো হবে, কাকে বিদেশ পাঠানো হবে না- দ্যাট ইজ নট দ্য প্রায়োরিটি। প্রায়োরিটি হচ্ছে যে সেবাগুলো জনগণের অনেক আগে পাওয় উচিত ছিল সেই সেবাগুলো দেওয়ার জন্য শেখ হাসিনা ক্ষেত্র প্রস্তুত করেছেন।’

আইনমন্ত্রী বলেন, ‘আমার মনে হয় পাঁচ বছর পূর্ণ হলে যে নির্বাচন হবে, সে নির্বাচনে অবশ্যই জনগণ এটা বুঝবে যে কারা তাদের সেবা করেছে, আর কারা নিজেদেরকে সেবা করার জন্য বক্তব্য দিয়েছে। আমার মনে হয় না সেখানে জনগণ ভুল করবে।’

মহামারির সময় আইন করে ভার্চুয়াল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত মামলাজট কমাতে ভূমিকা রেখেছে দাবি করে আইনমন্ত্রী বলেন, মামলার জট করোনার কারণে আরও বাড়ার কথা ছিল। কিন্তু ভার্চুয়াল কোর্ট আইন করে দুই লাখ মামলা নিষ্পত্তি করতে পেরেছি। এই আইন না করলে এই দুই লাখ মামলা যুক্ত হত। তাই আমি বলব আমরা মামলাজট কিছুটা হলেও কমাতে পেরেছি।

More News...

জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

কৃষকদের টাকা দিলে ফেরত দেয়, কোটিপতিরা দেয় না’