ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জাতিসংঘের

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জাতিসংঘের

অনলাইন ডেস্ক : পরমাণু চুক্তির সঙ্গে সংগতি রেখে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। গতকাল মঙ্গলবার রাজনৈতিক ও শান্তি বিনির্মাণবিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজমেরি ডিকার্লো এ আহ্বান জানান। সেই সঙ্গে ইরানকে পারমাণবিক কর্মসূচি সীমিত করার প্রতিশ্রুতিতে ফিরে যেতে বলেছেন রোজমেরি ডিকার্লো। এএফপির প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

রোজমেরি বলেন, তিনি যুক্তরাষ্ট্রকে পরিকল্পনায় বর্ণিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার বা ছাড় দেওয়ার জন্য আবেদন করছেন। এ ছাড়া ইরানের সঙ্গে তেলের বাণিজ্যসংক্রান্ত নিষেধাজ্ঞা মওকুফের মেয়াদ বাড়ানোর আহ্বান জানান।

ইরানের সঙ্গে হওয়া ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে বিশ্বশক্তিগুলো অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে আলোচনায় ইরান ও পশ্চিমা দেশগুলোর মধ্যে মতপার্থক্য বেড়েই চলেছে। ইরানের সঙ্গে হওয়া এই পারমাণবিক চুক্তির আনুষ্ঠানিক নাম জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ)।

তবে ২০১৮ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকে ইরানের বিরুদ্ধে ইউরেনিয়াম সমৃদ্ধ করার অভিযোগ উঠেছে।

জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত মাজিদ তখত রাভাঞ্চি বলেছেন, পারমাণবিক চুক্তিতে ফিরতে তার দেশ কোনো পূর্বশর্ত বা নতুন শর্ত আরোপ করছে না। ওয়াশিংটন চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে যেসব ব্যবস্থা নেওয়া হয়েছে, তা বদলে ফেলতে প্রস্তুত তারা।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন, ইরান যদি আগের শর্তে ফিরে যেতে সম্মত হয়, তবে যুক্তরাষ্ট্রও শর্তে ফিরে যেতে প্রস্তুত।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ