তিন দাবিতে ৮ ছাত্র সংগঠনের মিছিলে পুলিশের বাধা

তিন দাবিতে ৮ ছাত্র সংগঠনের মিছিলে পুলিশের বাধা

নিজস্ব প্রতিবেদক : গণপরিবহনে ‌‘হাফ ভাড়া’ কার্যকর, নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান হত্যাকাণ্ডের বিচার দাবি ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শাহবাগে পুলিশের সঙ্গে বাম ছাত্র সংগঠনগুলোর হাতাহাতি হয়েছে।

সোমবার দুপুরে ৮ ছাত্র সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শাহবাগ পর্যন্ত এলে পুলিশ মিছিলে বাধা দেয়। পরে মিছিলকারীরা সড়কে বসে পড়েন।

পুলিশের বাধায় পড়ে বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায় বলেন, ‌পুলিশ জনগণের বন্ধু নয়। রাস্তায় মিছিলে হামলা করে প্রমাণ করেছে, তারা নিরাপদ সড়ক চায় না। তারা এর আগেও আমাদের ওপর হামলা করেছে।

শিক্ষার্থীরা জানান, সড়কে হত্যাকাণ্ডের বিচার করতে হবে। শিক্ষার্থীদের জন্য হাফ পাস কার্যকর করতে হবে। বর্ধিত ভাড়া প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশ ছাত্র ফেড়ারেশনের সভাপতি মিতু সরকার বলেন, শিক্ষার্থীদের মিছিল দেখে তারা ভয় পেয়েছে। আমাদের অনেক আন্দোলনকারী শিক্ষার্থীকে তুলে নেয়া হয়েছে। এই আন্দোলন চলবে।

প্রসঙ্গত, জ্বালানি তেলের দাম বাড়ার পর সরকারের পক্ষ থেকে বাস ভাড়া বাড়ানোরও ঘোষণা দেয়া হয়, এরপর থেকেই পরিবহনে হাফ ভাড়া নিয়ে শ্রমিকদের সঙ্গে শিক্ষার্থীদের দ্বন্দ্ব বেড়েই চলেছে। সাম্প্রতিক সময়ের কিছু ঘটনা গণমাধ্যমেও উঠে এসেছে। এর মধ্যে ভাড়া নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে হেনস্থা, সরকারি তিতুমীর কলেজের ৪ শিক্ষার্থীকে পিটিয়ে আহত, ইম্পেরিয়াল কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ঝামেলা হয় পরিবহন শ্রমিকদের।

এর মধ্যে গত ২৪ নভেম্বর গুলিস্তানের হল মার্কেটের সামনে সড়ক পারাপারের সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ময়লাবাহী একটি ট্রাকের ধক্কায় ঢাকা নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হয়। পরদিন ২৫ নভেম্বর রাজধানীর পান্থপথে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ময়লাবাহী গাড়ির চাপায় সাবেক গণমাধ্যমকর্মী আহসান কবির খানের নির্মম মৃত্যু হয়।

More News...

তানজিদের দুর্দান্ত সেঞ্চুরি, বড় রান চট্টগ্রামের

আমরা মাথা উঁচু করে বিশ্ব-দরবারে এগিয়ে যাব: প্রধানমন্ত্রী