দাবানল এড়াতে ক্যালিফোর্নিয়ায় তীব্র লোডশেডিং

দাবানল এড়াতে ক্যালিফোর্নিয়ায় তীব্র লোডশেডিং
আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সাম্প্রতিক বছরগুলোতে দাবানল বাড়ছে। প্রচণ্ড বাতাস দাবানল ছড়িয়ে পড়ার অন্যতম কারণ। তাই এরই মধ্যে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে লোডশেডিং তীব্র হয়েছে। বন্ধ রাখতে হচ্ছে বিদ্যুৎ সরবরাহ। দ্বিতীয় বছরের মতো থ্যাংকসগিভিং দিবসে অঞ্চলটির কিছু অংশ অন্ধকারে থাকে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনালের সাউদার্ন ক্যালিফোর্নিয়া এডিসন থ্যাংকসগিভিং দিবসে লস অ্যাঞ্জেলেস, অরেঞ্জ, রিভারসাইড, সান বার্নার্ডিনো ও ভেনচুরা কাউন্টিতে ৬৩ হাজার ৮৩৫টি বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখে। খরা প্রবণ ওই এলাকায় তীব্র বাতাসে যাতে আগুন ধরে না যায় সেজন্যই এমন সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এর আগে স্থানীয় বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠানগুলো জানিয়েছিল লস অ্যাঞ্জেলেস ও সান দিয়াগোর আশপাশের এলাকার দুই লাখের বেশি গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হতে পারে।

প্রায় ৪ কোটি লোক এ এলাকায় বসবাস করে। গত বছরের দাবানলের সময় সাউদার্ন ক্যালিফোর্নিয়া এডিসন থ্যাংকসগিভিং দিবসে ২০ হাজার ছয়শ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখেছিল।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, থ্যাংকসগিভিং দিবসের রাতে দক্ষিণ ক্যালির্ফোনিয়ার ওপর দিয়ে তীব্র শুষ্ক বাতাস বইতে পারে। ফলে সান্তা বারবারা থেকে মেক্সিকো সীমান্ত পর্যন্ত সতর্কতা জারি করা হয়।

More News...

ইরানে জোড়া বোমা হামলায় নিহত ৭৩

২০২৪ সালে প্রতিশোধের হুঁশিয়ারি জেলেনস্কির