ভারতের বিপক্ষে ‘না খেলার কারণেই’ বিশ্বকাপ জিতবে অস্ট্রেলিয়া!

ভারতের বিপক্ষে ‘না খেলার কারণেই’ বিশ্বকাপ জিতবে অস্ট্রেলিয়া!

স্পোর্টস ডেস্ক : পাঁচটি ওয়ানডে বিশ্বকাপ জিতেলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ একবারও জেতা হয়নি অস্ট্রেলিয়ার।

জিতবে কি করে ২০১০ বিশ্বকাপ ছাড়া কখনো ফাইনালে ওঠা হয়নি তাদের। এই দ্বিতীয়বারের মতো ক্রিকেটের এই ক্ষুদে সংস্করণে ফাইনালে উঠল অসিরা।

আর প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনালে উঠেই শিরোপার দৌড়ে এগিয়ে অ্যারন ফিঞ্চের দল।

কারণ পরিসংখ্যানে এগিয়ে অস্ট্রেলিয়া। সব টুর্নামেন্ট এবং সিরিজ মিলিয়ে মোট ১৪ বারের দেখায় অস্ট্রেলিয়া জিতেছে নয়টিতে, আর নিউজিল্যান্ড পাঁচটিতে।

পরিসংখ্যান নিয়ে অসি সমর্থকরা যখন তৃপ্তির ঢেঁকুর তুলছেন তখন অস্ট্রেলিয়াকে একটা সুখবর দিচ্ছে ভারত। ভারতের কারণেই নাকি অস্ট্রেলিয়া বিশ্বকাপ জিতবে আজ।

অজিঙ্কা ধামধেরে নামক এক ভারতীয়র টুইটে মিলল সেই তথ্য। ব্যাপারটা উড়িয়ে দেওয়ার মতো হলেও পরিসংখ্যানটি চমৎকার।

যে কারণে ধামধেরের সেই টুইট নিয়ে ইতোমধ্যে শোরগোল পড়ে গেছে ক্রিকেটাঙ্গনে।

সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপের জয়-পরাজয়ের পরিসংখ্যান তুলে ধরে ধামধেরে বার্তা দিয়েছেন, ‘আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নকআউট পর্বের আগে ভারতের সঙ্গে খেলেছে এমন দল কখনো বিশ্বকাপ জেতেনি।’

সে অর্থে এবারের বিশ্বকাপ উঠবে অস্ট্রেলিয়ার ঘরে। কারণ সুপার টুয়েলভে ভারতের সঙ্গে খেলেছে কিউইরা। অসিদের সঙ্গে দেখা হয়নি বাবর আজমদের।

২০০৭ বিশ্বকাপটা জিতেছিল ভারত দলই। সেই সালটা নিয়ে কথা বলার দরকার পড়ছে না।

তবে ২০০৯ বিশ্বকাপে নকআউট পর্বে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার কাছে হারে ভারত। এই তিন দলের কোনোটিই ফাইনালেই উঠতে পারেনি। কাপ জেতে পাকিস্তান, যারা সেই আসরে ভারতকে প্রতিপক্ষ হিসেবে পায়নি।

২০১০ বিশ্বকাপে প্রথম পর্ব ও দ্বিতীয় পর্ব মিলে ভারতের প্রতিপক্ষ হয় দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, উইন্ডিজ ও শ্রীলংকা। সেবার বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড, যারা ভারতের বিপক্ষে খেলেনি।

২০১২ বিশ্বকাপে দ্বিতীয় পর্বে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলে ভারত। সেবার বিশ্বকাপ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ, যারা নকআউটপর্বে ভারতকে পায়নি।

২০১৪ বিশ্বকাপে সুপার টেনে ভারতের গ্রুপে ছিল পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। সেবার ভারত নিজেই ফাইনালে উঠেছিল। প্রতিপক্ষ ছিল শ্রীলংকা।ফাইনালেই লঙ্কানদের সঙ্গে দেখা হয়েছিল ভারতের। সেবার ভারতকে হারিয়ে শিরোপা ঘরে তুলে শ্রীলংকা।

২০১৬ বিশ্বকাপেও একই ঘটনার পুনরাবৃবত্তি। নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার সঙ্গে সুপার টেন খেলে সেমিফাইনালে উঠে ভারত। সেমিফাইনালে হেরে বিশ্বকাপ মিশন ব্যর্থ হয় স্বাগতিকদের।

ফাইনাল খেলেছিল অন্য গ্রুপের দুই দল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। যারা নকআউটপবে ভারতকে পায়নি। সেই আসরে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।

অর্থাৎ অজিঙ্কা ধামধেরের এই পরিসংখ্যান বলছে, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সঙ্গে একই গ্রুপে থেকে ভারত ছাড়া এখনো অন্য কোনো দল বিশ্বকাপ জিততে পারেনি।

সেই অর্থে এবার বিশ্বকাপ জেতার সম্ভাবনা অস্ট্রেলিয়ার!

More News...

রিশাদের ঝড়ে লঙ্কানদের হারিয়ে সিরিজ টাইগারদের

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ