যুক্তরাষ্ট্রকে ভয় দেখাতে সাগরে ইরানের বিশাল সামরিক মহড়া

যুক্তরাষ্ট্রকে ভয় দেখাতে সাগরে ইরানের বিশাল সামরিক মহড়া

অনলাইন ডেস্ক : ইরানের সামরিক বাহিনী পারস্য উপসাগরের কৌশলগত হরমুজ প্রণালী, ওমান সাগর, ভারত মহাসাগরের উত্তরাংশ এবং লোহিত সাগরের অংশবিশেষে বিশাল সামরিক মহড়া শুরু করেছে।

রবিবার থেকে শুরু হওয়া এই মহড়ায় অংশ নিচ্ছে ইরানের সামরিক বাহিনীর এয়ারবোর্ন ইউনিট, স্পেশাল ফোর্স এবং র‍্যাপিড রিঅ্যাকশন ব্রিগেডের সদস্যরা। এবারের মহড়ার নাম দেয়া হয়েছে জুলফিকার-১৪০০।

যৌথ মহড়ার মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল মাহমুদ মুসাভি জানিয়েছেন, মহড়ায় সেনাবাহিনীর ইনফ্যান্ট্রি ও আর্মর্ড ইউনিট, মেকানাইজড রেজিমেন্ট, এয়ার ডিফেন্স ইউনিট, নৌবাহিনী এবং বিমানবাহিনী অংশ নিচ্ছে।

তিনি বলেন, মহড়ায় অংশ নেয়া কোস্টাল এবং টেকনিক্যাল ইউনিট এরইমধ্যে নানা ধরনের গোয়েন্দাবৃত্তি, নজরদারি এবং যুদ্ধ পরিচালনার মহড়া সফলভাবে শেষ করেছে। এসময় মহড়ায় অংশ নেয়া সেনারা বিভিন্ন ধরনের ইলেকট্রনিক ওয়েলফেয়ারের সরঞ্জামাদি এবং দেশীয় প্রযুক্তিতে তৈরি বিভিন্ন ধরনের ড্রোন মোতায়েন করে। এছাড়া বোয়িং ৭০৭ সহ বিভিন্ন ধরনের যুদ্ধবিমান এ মহড়ায় অংশ নিয়েছে।

কয়েকদিন আগে ওমান সাগরে ইরানের একটি তেলের ট্যাঙ্কার জব্দ করে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। তারপর ইরানের আইআরজিসির নৌ সদস্যরা অভিযান চালিয়ে ওই ট্যাঙ্কার উদ্ধার করে। এর জেরেই এমন সামরিক মহড়ার আয়োজন করেছে ইরান।

ইরানের সেনাবাহিনীর কমান্ডার-ইন-চীফ আবদোলরহিম মুসাভি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, আমাদের বাহিনী এ এলাকায় জড়ো হওয়ার পর শত্রুরা তাদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহের চেষ্টা করছে। আজ থেকে আমরা শত্রুর গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য আমাদের প্রচেষ্টাকে আরও জোরদার করবো।

 

More News...

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ

ইরানের ঘোষণা ‘লড়াই আপাতত শেষ, ইসরায়েল প্রতিশোধের চেষ্টা করলে আরও বড় আক্রমণ’