সবচেয়ে ছোট গরু এখন রাজশাহীতে, ওজন ১৮ কেজি

সবচেয়ে ছোট গরু এখন রাজশাহীতে, ওজন ১৮ কেজি

রাজশাহী ব্যুরো : দেশের সবচেয়ে খর্বাকৃতির গরুটি এখন রাজশাহীতে। গরুটি লম্বায় ২৮ ইঞ্চি এবং উচ্চতায় সাড়ে ২৩ ইঞ্চি। আর ওজন মাত্র ১৮ কেজি। টেঙুরা বা ভুট্টি জাতের গরুটি দুই দাঁতের। বয়স আড়াই বছরের কাছাকাছি। তার নাম দেওয়া হয়েছে মাফিন।

গরুটি সংগ্রহ করেছেন রাজশাহীর সওদাগর অ্যাগ্রোর স্বত্বাধিকারী আরাফাত রুবেল। গরুটি মহানগরীর বোয়ালিয়া থানার কালু মিস্ত্রির মোড়ে নিজ বাসায় এনে রেখেছেন তিনি।

এদিকে মাফিনকে একনজর দেখতে খামারি আরাফাত রুবেলের বাসায় ভিড় জমাচ্ছেন লোকজন। অনেকেই গরুটির সঙ্গে সেলফিও তুলছেন। ভিড় জমাচ্ছেন শৌখিন খামারিরাও। মাফিনকে পেতে লাখ টাকাও দাম হাঁকছেন কেউ কেউ। কিন্তু খামারি আরাফাত রুবেল গরুটি বাণিজ্যিকীকরণ না করে দেশের কল্যাণে এটিকে চিড়িয়াখানা অথবা প্রাণিসম্পদ গবেষণার কাজে দিতে চান।

মূলত মাংসের উপযোগী গরু লালন-পালন করেন আরাফাত রুবেল। খবর পেলে দূর-দূরান্ত থেকে ব্যতিক্রমী গবাদিপশুও সংগ্রহ করেন তিনি। তার খামারে শাহিওয়াল, গির, মীরকাদিমের হাঁসা, মুন্ডি ও ব্রাহামা জাতের গরু রয়েছে। সেই তালিকায় যুক্ত হলো ভুট্টি জাতের গরু মাফিন।

মাফিনকে বিক্রি করতে চান না খামারি রুবেল। তিনি বলেন, ক্ষুদ্রাকৃতির গরু হিসেবে তিনি এ গরুটি সংগ্রহ করেছেন। তিনি চান, গরুটি সুস্থ ও স্বাভাবিক গরু হিসেবেই দর্শনার্থীদের জন্য থাক।

এটি এখন দেশের সবচেয়ে খর্বাকৃতির গরু— এমন দাবি করে খামারি আরাফাত রুবেল বলেন, দেশের সবচেয়ে খর্বাকৃতির গরু ছিল ‘রানী’। লম্বায় ২৭ ইঞ্চি, উচ্চতা ছিল ২০ ইঞ্চি। ওজন ছিল ২৬ কেজি। সেটিও ছিল ভুট্টি জাতের গরু। অসুস্থ হয়ে ১৯ আগস্ট দুই বছর বয়সে মারা যায় রানী।

অপরদিকে গাজীপুরের শ্রীপুরে রয়েছে আরেক খর্বাকৃতির গরু টুনটুনি। ৩৩ ইঞ্চি লম্বা এ গরুটির উচ্চতা ২৪ ইঞ্চি। আর ওজন ২২ কেজি। টুনটুনির বয়স ১৪ মাস। সেই হিসাবে রাজশাহীর মাফিনই বর্তমানে দেশের সবচেয়ে ছোট গরু বলে জানান তিনি। মাফিনকে ঢাকার বন্ধু জুয়েল রানার মাধ্যমে সাতক্ষীরা থেকে সংগ্রহ করেছেন।

প্রাণিসম্পদ অধিদফতর রাজশাহীর চিকিৎসক ফজলে রাব্বী শনিবার দুপুরে তার টিম নিয়ে এসে মাফিনকে দেখেছেন। মাফিনের স্বাস্থ্য পরীক্ষা করে গেছেন। মাফিন পুরো সুস্থ এবং স্বাভাবিক আছে বলে তিনি জানিয়েছেন।

More News...

বিড়ির শুল্ক প্রত্যাহারসহ চার দাবিতে পাবনায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

পাগলা মসজিদের দানবাক্সে পাওয়া গেল পৌনে ৮ কোটি টাকা