বাংলাদেশকে উড়িয়ে সেমির লড়াই জমিয়ে দিল অস্ট্রেলিয়া

বাংলাদেশকে উড়িয়ে সেমির লড়াই জমিয়ে দিল অস্ট্রেলিয়া

ক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের শেষ ভালো হয়নি বাংলাদেশের। টাইগারদের লজ্জায় ডুবিয়েছে অস্ট্রেলিয়া। নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসের দ্বিতীয় সর্বনিম্ন রানের রেকর্ডের দিনে মাহমুদউল্লাহদের উড়িয়ে দিয়েছে অজিরা। টানা ১৪ বছর বিশ্বকাপের মূল পর্বে জয়ের স্বপ্ন অধরাই রয়ে গেছে বাংলাদেশের। তবে দারুণ জয়ে গ্রুপ ‘এক’ এর সেমির লড়াই জমিয়ে দিয়েছে অ্যারন ফিঞ্চরা।

আজ বৃহস্পতিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৮ উইকেটের ব্যবধানে জিতেছে অস্ট্রেলিয়া। আগে ব্যাট করা টাইগারদের দেওয়া ৭৪ রানের লক্ষ্য ১৩ ওভার চার বল হাতে রেখে পেরিয়ে যায় অজিরা। এই জয়ে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সমান ছয় পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে উঠে এসেছে তারা। চার ম্যাচে আট পয়েন্ট পেলেও ইংলিশদের এখনো সেমি নিশ্চিত না। যার কারণে শেষ ম্যাচে বুঝা যাবে কোন দুই দল যাচ্ছে সেমি-ফাইনালে।

বাংলাদেশের দেওয়া অল্প লক্ষ্য তাড়ায় শুরু থেকে বিধ্বংসী ব্যাট করেন অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। পাঁচ ওভারে ৫৮ রানের জুটি গড়ে ফেরেন ফিঞ্চ। তাসকিন আহমেদের বলে বোল্ড হন তিনি। ২০ বলে ২ চার ও চার ছক্কায় ৪০ করে ফেরেন অজি অধিনায়ক। পরের ওভারে ওয়ার্নারকে বোল্ড করে শরিফুল ইসলাম। ১৪ বলে ১৮ করেন তিনি।

শেষের দিকে মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েলে ব্যাটে ১৩.৪ ওভার হাতে রেখে জয় নিশ্চিত করে অজিরা। টানা পাঁচ হারে বিশ্বকাপ শেষ হলো বাংলাদেশের।

এর আগে, টস হেরে ব্যাট করতে এসে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। ইনিংসের তৃতীয় বলেই গোল্ডেন ডাকে সাজঘরের পথ ধরেন লিটন দাস। মিচেল স্টার্কের ফুল লেংথ ডেলিভারি জায়গায় দাঁড়িয়ে থামে গিয়ে ব্যাটের কানায় লেগে বোল্ড হন লিটন। তিনে আসা সৌম্য সরকারকে দ্বিতীয় ওভারে ফেরান জশ হ্যাজলেউড। ৮ বলে মাত্র ৫ রান করে বোল্ড হন তিনি।

দলের বিপদের সময় নিজের ছায়া হয়ে রইলেন মুশফিকুর রহিম। আগের দিন শূন্য রানে ফেরা এই ব্যাটসম্যান ফেরেন আজ মাত্র এক রান করে। গ্লেন ম্যাক্সওয়েলের অফ স্টাম্পের বাইরে পিচ করা বল টার্ন করে ভেতরে ঢোকে। মুশফিক শাফল করে ফ্লিক করার চেষ্টা করেন। কিন্তু মিস করেন লাইন, বল লাগে প্যাডে। অস্ট্রেলিয়ানদের আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। রিভিউ নেননি মুশফিক। নিলেও লাভ হতো না।।

ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে ওপেনিংয়ে আসা নাঈম শেখও তেমন কিছু করতে পারেননি। ১৬ বলে ১৭ করে হ্যাজলউডের শিকার হয়ে ফেরেন তিনি। একই ওভারের পরের বলে আফিফ হোসেন ধ্রুব ফেরেন শূন্য রানে। জাম্পার শিকার হন তিনি। শেষের দিকে শামীম হোসেন পাটোয়ারী নেমে ঝড় তোলার চেষ্টা করেছিলেন। কিন্তু তেমন সুবিধা করার আগেই জাম্পার বলে ফেরেন সাজঘরে। ১৮ বলে একটি করে চার-ছক্কায় ১৮ রান তিনি। পরের বলে মেহেদি হাসান এলবিডব্লিউ হন গোল্ডেন ডাকে।

একটা প্রান্ত ধরে ছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। সতীর্থদের এমন আসা-যাওয়া থেকে তাল সামলে রাখতে পারেননি তিনিও। লেগ সাইডে বেরিয়ে যেতে থাকা বলে ব্যাট লাগিয়ে উইকেটরক্ষকের ক্যাচ হন মাহমুদউল্লাহ। ১৮ বলে ২ বাউন্ডারিতে তিনি তখন ১৬ রানে। শেষ ব্যাটসম্যান মুস্তাফিজুর রহমান আউট হন ৯ বলে ৪ রানে, তাসকিন আহমেদ ১১ বলে ৬ রানে অপরাজিত থাকেন। তাতেই ৭৩ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।

More News...

সল্টের ‘কালবৈশাখী ঝড়ে’ নববর্ষ বরণ কলকাতার

নেইমার পেলেন বড় সুখবর