১০ হাজার দক্ষ কর্মী নেবে ফেসবুক

১০ হাজার দক্ষ কর্মী নেবে ফেসবুক

নিউজ ডেস্ক : ইউরোপের দেশগুলো থেকে ১০ হাজার কর্মী নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কর্তৃপক্ষ। তারা ‘মেটাভার্সে’র উন্নয়নে এ কর্মীদের কাজে লাগাবে। সোমবার ফেসবুকের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। বিবিসির এ খবর জানিয়েছে।

মেটাভার্স হলো ভার্চ্যুয়াল জগৎ, যেখানে লোকজন খেলা, কাজ ও যোগাযোগের সুযোগ পাবেন। এ সুবিধা নিতে লোকজন ভিআর হেডসেট ব্যবহার করবেন। এ ধারণাটি এসেছে ফেসবুকের প্রধান নির্বাহী (সিইও) মার্ক জাকারবার্গেও মাথা থেকেই।

মেটাভার্স প্রযুক্তিতে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে যোগাযোগ করা সম্ভব হবে। এ প্রযুক্তি এতোটাই নিখুঁত হবে যে, ব্যবহারকারীদের মনেই হবে না তারা ঘটনাস্থলে সশরীর উপস্থিত নেই।

এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, ‘মেটাভার্স নতুন গঠনমূলক, সামাজিক ও অর্থনৈতিক সুযোগ তৈরির সম্ভাবনার দ্বার খুলে দেবে। আর ইউরোপীয়রা এটার একেবারে শুরু থেকেই কাজের সুযোগ পাবেন।’

‘উচ্চ দক্ষতার প্রকৌশলীদের জন্য’ আগামী পাঁচ বছরের মধ্যে এ চাকরিতে প্রবেশের সুযোগ থাকবে। ফেসবুক বলছে, কেবল তারা এক রাতেই এ মেটাভার্স তৈরি করতে পারবেন না। এর জন্য অন্য কোম্পানীগুলোরও সহযোগিতার প্রয়োজন।

এই ‘মেটাভার্স’ দায়িত্বের সঙ্গে তৈরির জন্য অলাভজনক গোষ্ঠিগুলোতে সম্প্রতি ৫ কোটি ডলার তহবিল বিনিয়োগ করেছে ফেসবুক। তবে তারা মনে করে, একটি সত্যিকার মেটাভার্সের ধারণা বাস্তাবায়নে ১০ থেকে ১৫ বছর লেগে যেতে পারে।

More News...

সাইবার নিরাপত্তা বিল পাস, থাকছে বিনা পরোয়ানায় গ্রেপ্তারের বিধান

বাংলাদেশে সুবিধার চেয়ে ঝুঁকি বেশি