করোনায় একদিনে ৭ মৃত্যু, শনাক্তের হার ২.৭৭%

করোনায় একদিনে ৭ মৃত্যু, শনাক্তের হার ২.৭৭%
নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৬৪৫ জন। আজ শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। যেখানে গতকাল ১২ জনের মৃত্যু এবং ৬৬৩ জন রোগী শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর।
১১ মার্চের পর এটিই দৈনিক সর্বনিম্ন মৃত্যু। সেদিন একদিনে ৬ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য বিভাগ।
এর আগে জুনের শেষ নাগাদ থেকে আগস্টের শেষ নাগাদ পর্যন্ত টানা দৈনিক মৃত্যু ১০০-এর ওপরে ছিল। এমনকি কোনো কোনো দিন মৃত্যু ২০০ ছাড়িয়ে গেছে। গত ১০ ও ৫ আগস্ট ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৮২১টি সক্রিয় ল্যাবে ২৩ হাজার ৩০২টি নমুনা পরীক্ষা করলে ৬৪৫ টিতে করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ২ দশমিক ৭৭ শতাংশ।
যেখানে গতকাল ৮২১টি সক্রিয় ল্যাবে ২২ হাজার ৩২১টি নমুনা পরীক্ষা করলে ৬৬৩ টিতে করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ছিল ২ দশমিক ৯৭ শতাংশ।
সর্বশেষ ২১ ফেব্রুয়ারি শনাক্তের হার ২ শতাংশে নেমেছিল। এরপর ক্রমেই বেড়েছে। এপ্রিল-মে মাসে কিছুটা কমলেও পরের মাসগুলোতে টানা উর্ধ্বমুখী ছিল। জুলাই মাসে চূড়ায় ওঠে। আগস্টের শুরু থেকে ক্রমান্বয়ে শনাক্তের হার কমতে শুরু করে।
ঢাকা ও চট্টগ্রাম বিভাগে গত এক দিনে ৩ জন করে কোভিড রোগী মারা গেছেন। আর রংপুর বিভাগে মারা গেছেন একজন। এ সময় রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগে কারও মৃত্যু হয়নি।
এক দিনে করোনায় মৃত ৭ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬ জন এবং বেসরকারি হাসপাতালে এক জনের মৃত্যু হয়েছে।
গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ৩ আর নারী ৪ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬১–৭০ বছর বয়সী ৩ জন, ৫১-৬০ বছর বয়সী ২ জন এবং ৪১-৫০ বছর বয়সী ২ জন কোভিড রোগী এই সময়ে মারা গেছেন।
এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৮১৪ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ১৫ লাখ ২২ হাজার ৫৯১ জন। যেখানে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬১ হাজার ৪৬৩ জন। আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৬৫৪ জন করোনা রোগীর।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিড আক্রান্ত রোগী শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।

More News...

র‍্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া