ডেঙ্গুতে দুজনের মৃত্যু, আরও ১৯২ রোগী ভর্তি

ডেঙ্গুতে দুজনের মৃত্যু, আরও ১৯২ রোগী ভর্তি

নিজস্ব প্রতিবেদক : বিশেষজ্ঞদের ভবিষ্যৎ বাণী ছিল সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থাকবে। কিন্তু তাদের এই ভবিষ্যৎ বাণীও নিষ্ফলে পরিণত হয়েছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দুজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ভর্তি হয়েছেন আরও ১৯২ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টারের পাঠানো প্রতিবেদন অনুযায়ী এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে রোগী ভর্তি হয়েছেন আরও ১৯২ জন। এদের মধ্যে ঢাকায় ১৬২ জন এবং বাইরে ৩০ জন। আগের দিন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন ১৯৪ জন। এদের মধ্যে ঢাকায় ১৪৩ জন এবং বাইরের জেলার ৫১ জন।

দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত রোগী ভর্তি আছেন ৯২২ জন। এদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৭৪৩ জন। বাইরে ভর্তি আছে ১৭৯ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৪ অক্টোবর পর্যন্ত মোট ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন ১৮ হাজার ৯৩৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ হাজার ৯৪৩ জন। এ সময় মারা গেছে ৭১ জন। আর চলতি মাসের চার দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রোগী ভর্তি হয়েছেন ৭৩৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালে রোগী ভর্তি হয়েছে ১১ জন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৪ জন, ঢাকা শিশু হাসপাতালে ৭ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৮ জন, মুগদা জেনারেল হাসপাতালে ৫ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৪ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৩ জন ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজনসহ মোট ৪৩ জন। এই ৪৩ জন সরকার ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। অন্যরা বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় সরকার ৬টি ডেডিকেটেড হাসপাতাল প্রস্তুত করে। কিন্তু তার মধ্যে চারটিতেই কোনো চিকিৎসা ব্যবস্থা ছিল না। সম্প্রতি কামরাঙ্গীরচরে ৩১ শয্যা হাসপাতালে দুদিন রোগী ভর্তি হলেও সেখানে তেমন চিকিৎসার ব্যবস্থা নেই।

কীটতত্ত্ববিদেরা বলেছেন, দেশে বৃষ্টিপাত না কমা পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ কমানো সম্ভাবনা নেই। বৃষ্টিপাত কমে আসলেই ডেঙ্গুর প্রকোপ কমে আসবে।

More News...

র‍্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া