সংবিধান অনুযায়ী ইসি গঠন: ওবায়দুল কাদের

সংবিধান অনুযায়ী ইসি গঠন: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আগামী বছর নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের প্রাক্কালে বিএনপি আবার নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। নির্বাচন কমিশন যথা সময়ে যেভাবে হয়, আমাদের দেশের আইনগত প্রক্রিয়ায় করার যে বিধান রয়েছে সেভাবে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠন হবে। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।
শনিবার (১৮ সেপ্টেম্বর) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভায় এ কথা বলেন তিনি। তিনি বলেন, ‘গতবারও রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করেছিলেন, সেই সার্চ কমিটিতে বিএনপিরও প্রতিনিধিত্ব ছিল। তাদের একজন এখনও আছে। বিভিন্ন সময় তিনি নোট অব ডিসেন্ট দেন, নির্বাচন কমিশনের সঙ্গে দ্বিমত পোষণ করেন। এটা গণতন্ত্রের বিউটি। বাইরে এসে তিনি মাঝে মাঝে যে অবস্থার সৃষ্টি করেছেন সেটা গণতান্ত্রিক রাজনীতির জন্য এবং নির্বাচন কমিশনের জন্য প্রশ্নবিদ্ধ হয়ে দাঁড়িয়েছে ।’ মুখে গণতন্ত্রের কথা বললেও বিএনপিতে গণতন্ত্রের কোনো চর্চা নেই দাবি করে ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি গণতন্ত্রের কথা বলে অথচ তাদের সম্মেলনের এক বছর পরে আমাদের এক টার্ম শেষ হয়ে আরেক টার্মেরও এক বছর আট মাস পেরিয়ে গেছে। আমাদের সম্মেলনে আমি যখন সাধারণ সম্পাদক হয়েছি এর এক বছর আগে তাদের জাম্বুজেট ৫০১ সদস্যের কমিটি হয়েছে। কিন্তু এখনও সেই কমিটি দিয়েই চলছে।’ ‘তারা মুখে গণতন্ত্রের বড় বড় বুলি আওড়ায়, তাদের নিজেদের ঘরেই গণতন্ত্রের চর্চা নেই। তাদের সম্মেলন হয় না, তাদের কমিটি হয় না, কমিটির মিটিং পর্যন্ত হয় না। এই অবস্থা দিয়ে যে পার্টি চলছে তারা দেশে গণতন্ত্র কীভাবে প্রতিষ্ঠা করবে? সেটাই একটা বিরাট প্রশ্ন চিহ্ন হয়ে ঝুলে থাকে,’বলেন তিনি।
আওয়ামী লীগে আগাম সম্মেলন হচ্ছে না: আওয়ামী লীগের আগাম সম্মেলন হওয়ার সম্ভাবনা আছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের ইতিহাসে আগাম কোনো সম্মেলন হয়নি। তিনি বলেন, ‘২০১৯ সালে ২০-২১ ডিসেম্বর আমাদের সর্বশেষ সম্মেলন হয়েছিল। যারা গত বছরেও বাংলাদেশে সম্মেলন করে না, যারা আমার আরও একবছর আগে সম্মেলনে মহাসচিব নির্বাচিত হয়ে এখন পর্যন্ত আছে, তাদের কেউ জিজ্ঞেসা করেন না। আগাম সম্মেলন কেন হবে? আওয়ামী লীগের ইতিহাসে আগাম কোনো সম্মেলন হয়নি। নির্বাচন যথা সময়ে হবে, আওয়ামী লীগের সম্মেলনও যথা সময়ে হবে।’
এ সময় বিএনপির ‘দেশ বিরোধী ষড়যন্ত্র’ প্রতিহত করতে দেশবাসীকে সতর্ক থাকার আহ্বান জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘আন্দোলনের নামে দেশে সহিংসতা বিশৃঙ্খলা সৃষ্টির যেকোনো প্রয়াস আওয়ামী লীগ জনগণকে সঙ্গে নিয়ে সমুচিত জবাব দেবে।’ মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের প্রতিষ্ঠাবার্ষিকী বন্ধ করলো ওবায়দুল কাদের : আওয়ামী লীগের নাম জড়িয়ে গড়ে ওঠা সংগঠনগুলোতে দলীয় নেতাদের অতিথি হয়ে না যাওয়ার নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। শনিবার আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য মঞ্চ প্রস্তুত করা হলেও সেই অনুষ্ঠান না করার নির্দেশনা দেন ওবায়দুল কাদের। এরপরই মঞ্চ সরিয়ে নিতে দেখা যায়। এমনকি বাঁশ দিয়ে তৈরি বিভিন্ন সরঞ্জামাদি সরিয়ে নিতে দেখা যায়।
আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভায় এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আওয়ামী লীগ অফিসের সামনে কিছুক্ষণ অগে খবর পেলাম প্রচার লীগ নামে এক ভুঁইফোর দোকান, প্রতিষ্ঠালগ্নের কী আয়োজন করেছে আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ। মুক্তিযোদ্ধা প্রজন্মের ব্যাপারে আমাদের কোনো দ্বিমত নেই। কিন্তু লীগ আর আওয়ামী যখন যুক্ত হয় তখন এখানে আমাদের সংশ্লিষ্টতা এসে যায়। এখানে আমাদের ভাবমূর্তির সঙ্গে বিষয়টি এসে যায়, কারণ এসব দোকান অনেকে খুলে থাকে চাঁদাবাজির জন্য, এগুলো আসলে চাঁদাবাজ প্রতিষ্ঠান।’
এ সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, মির্জা আজম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

More News...

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল