ব্যাংক থেকে ছাঁটাই কর্মীদের চাকরিতে বহালের নির্দেশ

ব্যাংক থেকে ছাঁটাই কর্মীদের চাকরিতে বহালের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

সুনির্দিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া ব্যাংক থেকে কর্মীদের চাকরিচ্যুত করা যাবে না। একই সঙ্গে মহামারি করোনাভাইরাসের সময় বিভিন্ন ব্যাংক থেকে চাকরিচ্যুত বা পদত্যাগে বাধ্য হওয়া কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি (বিআরপিডি) বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। ওই নির্দেশনা দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি কিছুসংখ্যক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীর কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে যে, সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও করোনাকালে শুধু লক্ষ্যমাত্রা অর্জন না করা বা অদক্ষতার অজুহাতে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত বা চাকরি থেকে পদত্যাগে বাধ্য করা হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে পদত্যাগ করার পর কর্মকর্তা-কর্মচারীদের প্রাপ্য আর্থিক সুবিধা প্রদান করা হচ্ছে না, যা উল্লিখিত সার্কুলার লেটারের উদ্দেশ্য ও নির্দেশনার পরিপন্থি।
এতে আরও বলা হয়, করোনায় সৃষ্ট আর্থিক ক্ষতি হতে দেশের অর্থনীতি পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে বাংলাদেশ সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব অর্থায়নে বিপুল অংকের আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে, যা তফসিলি ব্যাংকসমূহের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। এসব প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নসহ দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ফ্রন্টলাইনার হিসেবে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা নিরবচ্ছিন্নভাবে সর্বোচ্চ ঝুঁকি নিয়ে প্রয়োজনীয় ব্যাংকিংসেবা প্রদান করে যাচ্ছেন।
‘ব্যাংকিংসেবা প্রদান করতে গিয়ে উল্লেখযোগ্য সংখ্যক ব্যাংক কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন এবং অনেকে মৃত্যুবরণ করেছেন। করোনার কারণে সৃষ্ট সংকটময় পরিস্থিতিতে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা হলে তাদের মাঝে আতংকের সৃষ্টি হবে এবং তাদের মনোবল ও কর্মস্পৃহা হ্রাস পাবে। ফলে ভবিষ্যতে মেধাবী ও অভিজ্ঞ ব্যক্তিরা ব্যাংকে যোগদানে অনীহা প্রকাশ করবে, যা দীর্ঘমেয়াদে ব্যাংক খাতের জন্য ক্ষতিকর হবে বলে আশংকা করা হচ্ছে’ বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়। এদিকে, করোনার প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্পৃহা অটুট রাখার স্বার্থে কেন্দ্রীয় ব্যাংক বেশকিছু নির্দেশনা দিয়েছে।

 

More News...

বাংলাদেশকে বিমান চলাচল কেন্দ্র করতে রোডম্যাপ জরুরি : প্রধানমন্ত্রী

চাঁদ দেখা যায়নি, দেশে রমজান শুরু শুক্রবার