কয়েক দফায় সচল হল ১০ হাজার নগদ অ্যাকাউন্ট

কয়েক দফায় সচল হল ১০ হাজার নগদ অ্যাকাউন্ট

নিজস্ব প্রতিবেদক : সাময়িকভাবে স্থগিত হওয়া ১০ হাজারের বেশি অ্যাকাউন্ট পুনরায় সচল করেছে ডিজিটাল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান নগদ। নিবিড়ভাবে যাচাই-বাছাই ও নিরীক্ষার পর সন্তোষজনক ফলাফল পাওয়ায় কয়েক দফায় এই অ্যাকাউন্টগুলো সচল করা হয়। বুধবার নগদের পক্ষ থেকে এ সব তথ্য জানানো হয়েছে।

এর আগে, গত ৪ সেপ্টেম্বর ‘নগদ’ জানিয়েছিল, কিছু গ্রাহকের অ্যাকাউন্ট থেকে হঠাৎ করে বিতর্কিত ই-কমার্স প্রতিষ্ঠানগুলোয় অস্বাভাবিক লেনদেন পরিলক্ষিত হচ্ছে। এরই প্রেক্ষিতে পর্যালোচনা ও যাচাই বাছাইয়ের জন্য কিছু অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত হয়েছে। একই সঙ্গে অ্যাকাউন্টগুলোর তালিকা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) দেওয়া হয়েছে।

অন্যদিকে বন্ধ থাকা অ্যাকাউন্ট খুলে দিতে এবং হয়রানি বন্ধ করতে বুধবার বনানীতে নগদ কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে নগদের কিছু গ্রাহক। বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে প্রচারণামূলক ছাড় দেওয়ার পর হাজার হাজার অ্যাকাউন্ট স্থগিত করে নগদ গ্রাহকদের হয়রানি করছে বলে অভিযোগ করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ইভ্যালি, আলাদিনের প্রদীপ, সিরাজগঞ্জ শপ, বগুড়া শপসহ বিভিন্ন ই-কমার্সের পেমেন্ট নগদের মাধ্যমে করলে তারা ১৫-২৫ শতাংশ অতিরিক্ত ছাড় দিত। কিন্তু সরকার ই-কমার্সের নতুন নীতিমালা কার্যকর করায় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিপাকে পড়ে যায়। নির্দিষ্ট সময়ে পণ্য সরবরাহ করতে ব্যর্থ হওয়ায় গত ২ সেপ্টেম্বর গ্রাহকদের না জানিয়েই পেমেন্টকৃত টাকা তাঁদের নগদ অ্যাকাউন্টে ফেরত দেয় বিভিন্ন প্রতিষ্ঠান। এর মধ্যে কিছু বুঝে ওঠার আগেই একই দিন এমন সব গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ করে দেয় নগদ। গ্রাহকদের অভিযোগ, অ্যাকাউন্ট বন্ধের কারণ জানতে চাইলে নগদ ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অস্বাভাবিক ও অসাধু লেনদেনের অজুহাত দেখাচ্ছে।

তবে নগদের পক্ষ থেকে বলা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা এবং নিবিড় পরীক্ষা-নিরীক্ষা শেষে দশ হাজারের বেশি অ্যাকাউন্ট ইতিমধ্যেই সচল করা হয়েছে। একই প্রক্রিয়ায় স্বল্প সময়ের মধ্যে ধাপে ধাপে স্থগিত হওয়া অন্য অ্যাকাউন্টগুলোও সচল করা হবে বলে নিশ্চিত করেছে নগদ। গ্রাহকের সাময়িক অসুবিধার কারণে দুঃখ প্রকাশ করার পাশাপাশি এ সংক্রান্ত কোনো গুজব বা অপপ্রচারে কান না দেওয়ার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

২০১৯ সালের ২৬ মার্চ যাত্রা শুরু করে নগদ। গত আড়াই বছরে প্রায় ৫ কোটি গ্রাহক পেয়েছে তারা। একই সঙ্গে প্রতিষ্ঠানটির দৈনিক লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

More News...

রোববার থেকে চালের বস্তায় তথ্য দেওয়া বাধ্যতামূলক

রিজার্ভ ২০ বিলিয়ন ছাড়াল