কাবুলে ত্রাণ পাঠাল পাকিস্তান, অব্যাহত রাখার ঘোষণা

কাবুলে ত্রাণ পাঠাল পাকিস্তান, অব্যাহত রাখার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : তালেবান সরকার নিয়ন্ত্রণ নেওয়ার পর বিভিন্ন সংকটে থাকা আফগানিস্তানে ত্রাণ পাঠিয়েছে পাকিস্তান।

বৃহস্পতিবার পাকিস্তান বিমান বাহিনীর একটি সি-১৩০ উড়োজাহাজ ত্রাণ সরঞ্জাম নিয়ে কাবুল বিমানবন্দরে অবতরণ করে বলে ডন জানিয়েছে।

খবরে বলা হয়, আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মনসুর খান ত্রাণ সামগ্রী গ্রহণ করেন।

পাকিস্তান সরকারের টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশে পাকিস্তান বিমান বাহিনীর পরিবহন বিমান আফগান জনগণের জন্য জরুরি ত্রাণ নিয়ে আজ (বৃহস্পতিবার) হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে।

পাকিস্তানের রাষ্ট্রদূত বলেছেন, আগামী দিনগুলোতেও আফগানিস্তানের জনগণের জন্য ত্রাণ ও মানবিক সহযোগিতা অব্যাহত থাকবে। আগামী শুক্র ও শনিবার দুটি সি-১৩০ বিমানে করে ত্রাণ সামগ্রী কান্দাহার এবং খোস্ত শহরে পাঠানো হবে।

ত্রাণ প্যাকেজে প্রায় দশ টন ময়দা, দেড় টন ঘি ও বিপুল পরিমাণে ওষুধ রয়েছে।

এদিকে পাকিস্তানের নেতৃত্বে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে অংশ নেয় চীন, পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান, ও তুর্কেমিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাই আমির আবদুল্লাহিয়ান, তাজিক পররাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন মোহরিদ্দিন, উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আবদুল আজিজ কামিলভ এবং তুর্কেমিস্তানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ভেপা খাদজীয়েব ইনদিটেম।

সভাপতির বক্তব্যে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেন, আফগানিস্তানের স্থিতিশীলতার জন্য প্রতিবেশী সব দেশগুলো এগিয়ে আসা উচিত। আফগান জনগণের ভোগান্তি লাঘবে আমাদের সবাইকে অগ্রাধিকার দিয়ে দেখা প্রয়োজন। ওই দেশের সব অঞ্চলে অর্থনৈতিক সমস্যা সমাধানে পদক্ষেপ নিতে সবাইকে গুরুত্ব দিতে হবে।

তালেবান আফগানিস্তানের কাবুল নিয়ন্ত্রণ নেওয়ার সময়কার পরিস্থিতির কথা উল্লেখ করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখানে ভয়ংকর কোনো রক্তপাত হয়নি। ক্ষমতার পালাবাদলের সময় দ্বন্দ্ব ও সংঘাত এড়ানো গেছে।

More News...

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ

ইরানের ঘোষণা ‘লড়াই আপাতত শেষ, ইসরায়েল প্রতিশোধের চেষ্টা করলে আরও বড় আক্রমণ’