রুটদের গুঁড়িয়ে সিরিজে এগিয়ে গেলেন কোহলিরা

রুটদের গুঁড়িয়ে সিরিজে এগিয়ে গেলেন কোহলিরা

স্পোর্টস ডেস্ক : ভারতের জয়, ইংল্যান্ডের জয়, ম্যাচ ড্র। চতুর্থ দিন শেষে তিনটি ফলই সম্ভব বলে মনে হচ্ছিল। তবে শেষ পর্যন্ত ভারতের জয়েই শেষ হলো ওভাল টেস্ট। জয় যে ভারতকে হাতছানি দিয়ে ডাকছিল, তা বোঝা গিয়েছিল পঞ্চম দিনের দ্বিতীয় সেশনেই। চা-বিরতিতে যাওয়ার সময়ই সেটি যেন বুঝিয়ে দেন বিরাট কোহলি। খুনসুটি করতে করতে জাসপ্রীত বুমরা-শার্দুল ঠাকুরদের সঙ্গে মাঠ থেকে বের হন ভারত অধিনায়ক।

পঞ্চম দিনে বোলারদের সামনে কঠিন পরীক্ষা দিতে হয় ইংলিশ ব্যাটসম্যানদের। তবে শেষ পর্যন্ত পেরে ওঠেননি জো রুটরা। শার্দুল-বুমরাদের দুর্দান্ত বোলিংয়ে অলআউট হয় ২১০ রানে। শেষ পর্যন্ত ভারত ম্যাচ জেতে ১৫৭ রানে।

এর আগে চতুর্থ দিনের শেষ সেশনে অপরাজিত থেকে শেষ করেছিলেন দুই ইংল্যান্ড ওপেনার ররি বার্নস আর হাসিব হামিদ। আজও ভালোভাবেই এগোচ্ছিলেন। ইংলিশদের আশা জাগাতে জাগাতে দুজনের জুটি ছুঁয়ে ফেলে সেঞ্চুরি। ড্র তো বটেই ভারতকে তখন হারের শঙ্কাও চোখ রাঙাচ্ছিল! আবারও এগিয়ে আসেন শার্দুল। এই টেস্টে ভারত যে এতটুকু লড়াই করেছে, তার অনেকটা কৃতিত্ব তো এ শার্দুলের।

প্রথম ইনিংসে বিপর্যয়ের মুখে শার্দুল খেলেন ৩৭ বলে ৫৭ রানের দুর্দান্ত এক ইনিংস। দ্বিতীয় ইনিংসে ভারতের লিডটাকে আরও মজবুত করেছেন আরেকটি পঞ্চাশ ছাড়ানো ইনিংসে। তবে এবার এগিয়ে এল তাঁর বোলার পরিচয়ে। ভারত অধিনায়ক কোহলির মুখে হাসি ফুটিয়ে শার্দুল ফেরান বার্নসকে (৫০)।

প্রথম উইকেটের পরও ম্যাচে ভালোভাবেই ছিল ইংল্যান্ড। এক প্রান্তে ধরে খেলে এগিয়েছেন ওপেনার হাসিব। রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে তাঁর বিদায়ের পর কিছুটা চাপে পড়ে ইংল্যান্ড। সেই চাপ আরও বাড়ান বুমরা। দুর্দান্ত এক স্পেলে ম্যাচের নিয়ন্ত্রণ ভারতের হাতেই রাখেন তিনি। দুই ওভারের মধ্যে ফিরিয়ে দেন ওলি পোপ আর উইকেট কিপার ব্যাটসম্যান জনি বেয়ারস্টোকে। ছয় ওভারের এই স্পেলে তিন মেডেনের সঙ্গে গুরুত্বপূর্ণ দুই উইকেট নিয়ে ইংলিশদের ম্যাচ থেকে ছিটকে দেন এ পেসার।

এর মধ্যে পোপের প্রথম উইকেটটি বুমরার টেস্ট ক্যারিয়ারের শততম উইকেট। ভারতীয় বোলারদের মধ্যে দ্রুততম ২৪ ম্যাচে ১০০ উইকেটের মাইলফলক পূর্ণ করেন তিনি। এর পর আর ম্যাচে ফিরতে পারেনি ইংলিশরা। ড্রয়ের শেষ আশা জাগানো রুটকে ফিরিয়ে ইংলিশদের হার নিশ্চিত করেন শার্দুল। চা-বিরতির পর শেষ সেশনে দ্রুত উইকেট হারিয়ে অলআউট হয় ২১০ রানে। প্রথম ইনিংসে ১৯০ রানে আউটের পর ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় পেয়েছে ভারত। এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল কোহলির দল।

More News...

সল্টের ‘কালবৈশাখী ঝড়ে’ নববর্ষ বরণ কলকাতার

নেইমার পেলেন বড় সুখবর