সপ্তাহে একদিন ক্লাস নেওয়ার কথা ভাবছে সরকার

সপ্তাহে একদিন ক্লাস নেওয়ার কথা ভাবছে সরকার

চট্টগ্রাম ব্যুরো : স্কুল কলেজ খুলে দেওয়া হলে শুরুর দিকে সপ্তাহে একদিন করে ক্লাস নেওয়ার কথা ভাবছে সরকার। তবে প্রয়োজনে এটি আরও বাড়ানো হতে পারে। আজ শনিবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ওয়ান স্টপ ইমারজেন্সি কেয়ার উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

নওফেল বলেন, আমরা আশা করছি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী যে সুনির্দিষ্ট তারিখ দিয়েছেন তারপর থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে ক্লাস শুরু করতে পারব। প্রাথমিকভাবে একদিন করে ক্লাস নেওয়ার চিন্তা ভাবনা করছি। এটি সংক্রমণ হার নিয়ন্ত্রণে রাখার জন্য আমরা করব। তবে সেটা পরিবর্তন হতে পারে। প্রয়োজনে হয়তো আরও বেশি দিন করা হতে পারে। তবে এ নিয়ে চূড়ান্ত ঘোষণা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীদের ওপর মানসিক চাপের সৃষ্টি হয়েছে মন্তব্য করে তিনি বলেন, শিক্ষা খাতে বেশ ক্ষতি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় অনলাইনে, অফলাইনে ও টেলিভিশনে শিক্ষা কার্যক্রম চালু রাখার চেষ্টা করেছি। প্রাথমিক, নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষাসহ সব পর্যায়ে শিক্ষা কার্যক্রম চালু রাখার চেষ্টা করা হয়েছে। কিন্তু এটা যথেষ্ট নয়।

মন্ত্রী যোগ করেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে শারীরিক উপস্থিতির মধ্যে নেওয়ার যে প্রচেষ্টা আছে সেটা অব্যাহত থাকবে। এটাই আমাদের আপাতত লক্ষ্য। অ্যাসাইনমেন্ট কার্যক্রমগুলো স্বাভাবিকভাবেই চলবে। আর ভবিষ্যতে পরিস্থিতির কথা বিবেচনায় আমরা নতুন একটা সিলেবাস দাঁড় করানোর রূপরেখা নিয়েছি। মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে চূড়ান্ত আলোচনার পর নতুন সিলেবাস আমরা বাস্তবায়ন করতে পারব।

More News...

ট্রেনে ঢাকায় ফিরছেন অনেকে, স্টেশনে ভিড়

দ্বীপ উন্নয়ন-কৃষি জমি সুরক্ষা আইন করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ