জার্মানির বন্দর থেকে ছাড়া পেলো সেই বাংলাদেশি জাহাজ

জার্মানির বন্দর থেকে ছাড়া পেলো সেই বাংলাদেশি জাহাজ

চট্টগ্রাম প্রতিনিধি : পাঁচদিন দিন পর জার্মানির ব্রেমেন বন্দরে ত্রুটি নিয়ে আটকে থাকা জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) তেলবাহী ট্যাংকার ‘এমটি বাংলার অগ্রদূত’ ছাড়পত্র পেয়েছে।

শনিবার জার্মানির পোর্ট স্টেট কন্ট্রোল থেকে ট্যাংকারটিকে ছাড়পত্র দেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ।

ব্যুরো ভেরিটাসসহ দুটি ক্লাসিফিকেশন সোসাইটি ট্যাংকারটির ত্রুটিসমূহের ব্যাপারে সন্তোষজনক উত্তর দেয়ার পর জার্মান পোর্ট কন্ট্রোল অফিস বিধি-নিষেধ প্রত্যাহার করে।

২৭টি ত্রুটির অভিযোগে পাঁচদিন আটকে থাকার পর কর্তৃপক্ষ বন্দর ছেড়ে আসার ছাড়পত্র দিলো। কিছু পর্যবেক্ষণ দেয়া হয়েছে জানিয়ে বিএসসি সূত্র বলেছে, যেসব ত্রুটিতে ট্যাংকারটির যাত্রা বন্ধ রাখা হয়েছিল সেগুলোর অধিকাংশ তেমন গুরুতর কিছু নয়। যন্ত্রপাতি বা সিকিউরিটি সংক্রান্ত কোনো অভিযোগ ছিল না।

বিএসসি সূত্রে জানা যায়, ২০১৮ সালে নির্মিত জাহাজটি পরের বছরে বাংলাদেশে নিবন্ধিত হয়। এতে কর্মরত নাবিকরা সকলেই বাংলাদেশের নাগরিক। জাহাজটি ৩৯ হাজার মেট্রিক টন তেল পরিবহনে সক্ষম। বর্তমানে বাংলার অগ্রদূত সিঙ্গাপুরের একটি প্রতিষ্ঠানের জন্য ভাড়ায় খাটলেও সামগ্রিক তত্ত্বাবধান করে থাকে বিএসসি।

এ বিষয়ে বিএসসির প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন গিয়াস উদ্দিন আহমেদ বলেন, ‘জার্মানির ব্রেমেন বন্দরে আটকে থাকা জাহাজে কিছু ত্রুটি ছিল। সেগুলো সেগুলো ঠিক করার পর জার্মান বন্দর ত্যাগের অনুমতি দেয়া হয়েছে।’

বৃহস্পতিবার (২৬ আগস্ট) বাংলাদেশের নিবন্ধনকারী কর্তৃপক্ষ নৌ বাণিজ্য অধিদপ্তর থেকে একটি আদেশ জারি করা হয়। এতে বলা হয়েছে, অসংখ্য ত্রুটি নিয়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ আটকের ঘটনা উদ্বেগের বিষয়। বেশিরভাগ ত্রুটিই জাহাজ ব্যবস্থাপনা ও পরিচালনা সম্পর্কিত। এটি দুর্বল ব্যবস্থাপনা ও পরিচালনার প্রতিফলন। বারবার এ ধরনের ঘটনার কারণে যাতে ওই সব অঞ্চলে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ কালো তালিকাভুক্ত না হয়, সে জন্য কঠোরভাবে নিয়মকানুন অনুসরণ করতে হবে।

More News...

পেঁয়াজ কেজিতে দাম কমেছে ২০ টাকা

বাজার নিয়ন্ত্রণে আমদানি করা হবে ৮৩ হাজার টন চাল