উড়ালপথে হয়ে গেল মেট্রোরেলের মহড়া

উড়ালপথে হয়ে গেল মেট্রোরেলের মহড়া

নিজস্ব প্রতিবেদক : মেট্রোরেলের ভায়াডাক্ট বা উড়ালপথের ওপর পরীক্ষামূলক পারফরম্যান্স পরীক্ষার আগেই আজ শুক্রবার উত্তরা থেকে পল্লবী পর্যন্ত মেট্রোরেল চালিয়ে প্রস্তুতিমূলক মহড়া শেষ করেছে মেট্রোরেলে কর্তৃপক্ষ। আগামী রোববার উড়ালপথের রেললাইনে ওপর ফাইনালি মেট্রোরেলের প্রথম পারফরম্যান্স পরীক্ষা হবে।

প্রস্তুতিমূলক মহড়ার বিষয়ে জানতে চাইলে মেট্রোরেলের প্রজেক্ট ম্যানেজার এ বি এম আরিফুর রহমান আজকের পত্রিকাকে বলেন, আগামী রোববার ভায়াডাক্টের ওপরে যে পরীক্ষা হবে তার আগে আজ মেট্রোরেলের নিরাপত্তা এবং প্রস্তুতিমূলক একটা পরীক্ষা করেছি। মেট্রোরেলের উত্তরার ডিপো থেকে শুরু করে মিরপুরের পল্লবী পর্যন্ত চারটা স্টেশনে চালিয়ে দেখা হয়েছে।

এ বি এম আরিফুর রহমান আরও বলেন, এই প্রস্তুতিমূলক মহড়ায় আমরা দেখেছি কোচের সঙ্গে প্ল্যাটফর্মের উচ্চতা ঠিক আছে কিনা। তা ছাড়া ট্রেন চালানোর জন্য যতগুলো মেজারমেন্ট দরকার সবগুলোই আজকে দেখা হয়েছে। আজকের প্রস্তুতিমূলক মহড়ায় সবকিছুই ঠিক ছিল। আমরা আশা করছি আগামী রোববার ফাইনালি পারফরম্যান্স পরীক্ষা শুরু করতে পারব।

এদিক, মেট্রোরেলের প্রস্তুতিমূলক মহড়ায় আজ ৫ থেকে ১৫ কিলোমিটার গতিতে চালিয়ে দেখা হয়েছে বলে জানা গেছে। উড়ালপথের রেল লাইনের ওপরে মেট্রোরেলের চলার ভিডিও ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

২০ দশমিক ১০ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রোরেলের উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটটি লাইন-৬ বলা হয়। গেল জুলাই মাস পর্যন্ত সব মিলিয়ে কাজ এগিয়েছে ৬৮ দশমিক ৪৯ শতাংশ। উত্তরা থেকে আগারগাঁও অংশের কাজ হয়েছে সবচেয়ে বেশি। এ অংশে কাজ হয়েছে ৮৮ দশমিক ১৮ শতাংশ। আগামী ডিসেম্বরে এই অংশটি মেট্রোরেলে যাত্রী পরিবহনের জন্য চালু করতে চায় সরকার।

রাজধানীর যানজট কমাতে ও নগরবাসীর যাতায়াত আরামদায়ক মেট্রোরেল নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্পের নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও ৫ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকারের।

More News...

৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?