টিসিবির পণ্য কিনতেও ভিআইপি লাইন

টিসিবির পণ্য কিনতেও ভিআইপি লাইন

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি : বাংলাদেশে প্রভাবশালীরা সব ক্ষেত্রেই সুবিধা নিতে অভ্যস্ত। আবার দেশের ব্যবস্থাটাই এমন যে, প্রভাবশালীদের জন্য বরাবরই একটা না একটা আলাদা ব্যবস্থা তৈরি হয়ে যায়। কিন্তু ন্যায্য দামে সাধারণ মানুষের নিত্যপণ্য প্রাপ্তি নিশ্চিতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাকসেলের মাধ্যমে যে পণ্য বিক্রি, সেখানেও ভিআইপি লাইন তৈরি হওয়াটা বিস্ময়করই বটে। কিন্তু হয়েছে তাই। নওগাঁর বদলগাছিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরই টিসিবির গাড়ির দায়িত্বপ্রাপ্ত লোকেরা পণ্য দিতে ব্যস্ত থাকেন।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ভ্রাম্যমাণ ট্রাকসেল কার্যক্রমের টিসিবি ক্যাম্প অফিস বগুড়া থেকে নওগাঁর বদলগাছী উপজেলার ট্রাকসেল কার্যক্রম পরিচালিত হয়। সরেজমিনে দেখা যায়, গতকাল বুধবার বেলা ১টায় টিসিবির গাড়ি উপজেলা পরিষদের সামনে এসে থামে। টিসিবির গাড়ির দায়িত্বপ্রাপ্ত ডিলার সরকার এন্টারপ্রাইজের রুকুনুদ্দৌলা নামের এক ব্যক্তি পণ্য বিক্রির অনুমতির জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে যান। অনুমতি নিয়ে তিনি ইউএনও কার্যালয়ের সহকারীর রুমে বসে বিভিন্ন কর্মকর্তার কাছ থেকে বাজারের ফর্দ নেন। পরে তিনি অফিস থেকে নিচে নেমে এসেই উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের চাহিদার অনুযায়ী তেল, চিনি, ডালসহ বিভিন্ন পণ্য বস্তায় ভরে দেন।

টিসিবির পণ্য নিতে আসা উপস্থিত ব্যক্তিরা এর প্রতিবাদ করলেও তাতে কোনো কর্ণপাত করেননি টিসিবির ট্রাকসেলের দায়িত্বে থাকা রুকুনুদ্দৌলা বা পণ্য নিতে আসা ইউএনও কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

সাধারণ মানুষ যেন ন্যায্য দামে নিত্যপণ্য কিনতে পারেন, সে জন্যই খোলাবাজারে পণ্য বিক্রির এই কার্যক্রম। এতে ‘আগে এলে আগে পাবেন’ ভিত্তিতে পণ্য বিক্রিই নিয়ম। এর অন্যথা হওয়ার কোনো সুযোগ নেই। কিন্তু বাস্তবে দেখা যায়, সাধারণ মানুষকে দাঁড় করিয়ে রেখে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অগ্রাধিকার ভিত্তিতে পণ্য দেওয়া হচ্ছে। ফলে অনেককেই দিন শেষে পণ্য না কিনেই ফিরে যেতে হচ্ছে। টিসিবির পণ্য কেনার ক্ষেত্রেও এই ভিআইপি লাইন ক্ষুব্ধ করছে পণ্য কিনতে আসা ব্যক্তিদের।

বুধবার পণ্য কিনতে এসেছিলেন স্থানীয় রুপক, জুয়েল, রহমান, রেজা, মহুরীসহ প্রায় অর্ধশতাধিক ব্যক্তি। তাঁরা বলেন, টিসিবির গাড়ি আসার পর উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের পণ্য দিতে ব্যস্ত থাকেন টিসিবির গাড়ির লোকজন। তাঁদের কোনো লাইনে দাঁড়াতে হয় না। তাঁরা ভিআইপি। আর আমরা সাধারণ মানুষ ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকি। আমাদের বেলায় পণ্য থাকে না। সরকারি অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা যদি এভাবে সাধারণ জনগণের জন্য সরকারের দেওয়া টিসিবির বেশির ভাগ পণ্য নিয়ে যায়, তাহলে লোক দেখানোর জন্য এসব দেওয়ার প্রয়োজন নেই।

এ বিষয়ে টিসিবির পণ্য বিতরণের দায়িত্বে থাকা সরকার এন্টারপ্রাইজের রুকুনুদ্দেউলা বলেন, ‘আমাকে এর মধ্যে জড়ায়েন না।’

এ বিষয়ে টিসিবির বগুড়া ক্যাম্প অফিসের উপ-ঊর্ধ্বতন কার্যনির্বাহী (অফিস প্রধান) মো. শফিকুল ইসলামের বলেন, ‘আমি ওই ডিলারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করব।’

More News...

রোববার থেকে চালের বস্তায় তথ্য দেওয়া বাধ্যতামূলক

বিএনপি বাঙালি সংস্কৃতিকে সহ্য করতে পারে না: কাদের