বেনাপোলে ভারতফেরত যাত্রীদের জন্য শর্ত শিথিল

বেনাপোলে ভারতফেরত যাত্রীদের জন্য শর্ত শিথিল

শার্শা (যশোর) প্রতিনিধি : বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতফেরত বাংলাদেশি যাত্রীদের জন্য শর্ত শিথিল করেছে সরকার। চার ক্যাটাগরির বাংলাদেশ যাত্রীদের ক্ষেত্রে শর্ত শিথিলের একটি নির্দেশনা রোববার বেনাপোল ইমিগ্রেশনে এসে পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রক) অধ্যাপক নাজমুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

রবিবার থেকে বেনাপোল ইমিগ্রেশন মন্ত্রণালয়ের আদেশ মেনে চলছে বলে ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের চিঠিতে বলা হয়, ক্যানসার ও কিডনি আক্রান্ত রোগী, গর্ভবতী নারী এবং দুই ডোজ টিকা গ্রহণকারী পাসপোর্টধারী যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে অব্যাহতি দিয়ে হোম আইসোলেশন নিশ্চিত করতে হবে। তবে একডোজ টিকা গ্রহণকারী ব্যক্তির ক্ষেত্রে আগের নির্দেশনা অনুযায়ী নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। দেশে ফেরার ক্ষেত্রে প্রত্যেক যাত্রীকে কলকাতার বাংলাদেশ দুতাবাস থেকে ছাড়পত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সনদ আনতে হবে।

আগের নিয়মানুযায়ী ভারতফেরত প্রত্যেক যাত্রীকে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হতো।

ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান, দুই ডোজ টিকা গ্রহণকারী যাত্রীর ক্ষেত্রে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন প্রত্যাহার এবং ভারতগামী সাধারণ যাত্রীদের স্বারাষ্ট্র মন্ত্রণালয় থেকে পূর্বানুমতি গ্রহণের নিদর্শনা প্রত্যাহার করে গত সপ্তাহে বেনাপোল ইমিগ্রেশনে নতুন নির্দেশনা পাঠানো হয়।

সোমবার ভারত ফেরত ক্যানসার আক্রান্ত যাত্রী নরসিংদির কান্দিপাড়ার সৌমেন সাহা সরকারের এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেন।

More News...

তানজিদের দুর্দান্ত সেঞ্চুরি, বড় রান চট্টগ্রামের

আমরা মাথা উঁচু করে বিশ্ব-দরবারে এগিয়ে যাব: প্রধানমন্ত্রী